এই শীতে আপনার রুক্ষ ত্বকের যত্নে ৫টি ঘরোয়া টিপস

শীতের বাতাসে ত্বক হারিয়ে ফেলে লাবণ্য। যাঁদের ত্বক শুষ্ক, তাদের ঝুঁকি আরো বেশি। খসখসে ও রুক্ষ হয়ে নির্জীব হয়ে পড়ে ত্বক। শীতের পুরো সময়টা জুড়ে ত্বক আর্দ্র ও নরম রাখতে চাই বিশেষ যত্ন। জেনে নিন টিপস।

১. শীতে ধুলাবালি প্রকোপ বেড়ে যায়। তাই ত্বকে আটকে থাকা ময়লা দূর করতে রাতে ঘুমানোর আগে অবশ্যই ত্বক পরিষ্কার করবেন। ক্লিনজার হিসেবে কাঁচা দুধ মিল্ক বেসড ক্লিনজার ব্যবহার করতে পারেন। দুধের সঙ্গে বেসন মেশালে চমৎকার প্রাকৃতিক ক্লিনজার তৈরি হয়।

২. শীতে ত্বকের মরা চামড়া জমে বেশি। নারকেল তেল বা দুধের সঙ্গে কফি অথবা ওট মিশিয়ে বাড়িতেই স্ক্রাব বানিয়ে নিন। সপ্তাহে একদিন এই স্ক্রাপ ত্বকে ঘষে মরা চামড়া দূর হবে।

৩. ত্বকের স্বাভাবিক আর্দ্রতা ধরে রাখতে নিয়মিত অয়েল ম্যাসাজ করুন। নারকেল তেলের পাশাপাশি অ্যালোভেরা জেল এর সাহায্যে ম্যাসাজ করতে পারেন। এতে রক্ত সঞ্চালন বাড়বে এবং ত্বক নরম থাকবে।

৪. ত্বকের ধরন অনুযায়ী ভালো ময়েশ্চারাইজার বেছে নিন। এটি ত্বককে হাইড্রেট রাখতে সাহায্য করবে। প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে ত্বক পরিষ্কার করে ময়েশ্চারাইজার ম্যাসাজ করে নিন। ত্বক থাকবে নরম আর্দ্র এবং স্বাস্থ্যোজ্জ্বল।

৫. ত্বকের স্বাভাবিক আর্দ্রতা ধরে রাখতে এসময় হাইড্রেটিং ফেস মাস্ক ব্যবহার করতে পারেন। সপ্তাহে ১ থেকে ১ বার ফেস মাস্ক ব্যবহার করুন। কলার পেস্ট, ১ টেবিল চামচ মধু, দই এবং কয়েক ফোঁটা আমন্ড অয়েল মিশিয়ে বানিয়ে নিন ফেসপ্যাক। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।