রুই মাছ দিয়ে তৈরি করুন দারুন স্বাদের ‘ফিশ ফিঙ্গার’

মাছ খেতে যারা ভালোবাসেন তাদের প্রিয় একটি খাবার ফিশ ফিঙ্গার। রেস্টুরেন্টে গিয়ে যখন তখন খাওয়া যেতেই পারে। তবে বিকেলের নাস্তায় চাইলে আপনি ঘরেও তৈরি করতে পারেন।

তাও আবার রুই মাছ। সাধারণ এই মাছ দিয়েই অসাধারণ স্বাদের খাবার তৈরি করা সম্ভব। ভুনা কিংবা ভাজা খেয়ে একঘেয়ে মনে হলে তৈরি করতে পারেন সুস্বাদু ফিশ ফিঙ্গার। এটি ছোট-বড় সবার কাছেই পছন্দের। চলুন তবে জেনে নেয়া যাক রুই মাছের ফিশ ফিঙ্গার তৈরির রেসিপিটি-

উপকরণ: রুই মাছ ছয় পিচ, আলু দুইটি, ডিম দুইটি, গোলমরিচ গুঁড়া এক চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, তেল ভাজার জন্য, হলুদের গুঁড়া আধা চা চামচ, লবণ পরিমাণ মতো, কাঁচা মরিচ দুই থেকে তিনটি, টোস্টের গুঁড়া এক কাপ, কর্নফ্লাওয়ার এক টেবিল চামচ, ধনিয়া পাতা কুচি এক টেবিল চামচ।

প্রণালী: প্রথমে রুই মাছের টুকরাগুলো ভালোভাবে পরিষ্কার করে ধুয়ে নিন। এরপর সামান্য লবণ ও হলুদের গুঁড়া দিয়ে সিদ্ধ করে নিন।

সিদ্ধ আলু ভালোভাবে চটকে নিন। এরপর মাছের টুকরাগুলো থেকে কাঁটা বেছে ভালো করে চটকে নিন।

আবার তার সঙ্গে মেশান আগে থেকে চটকে রাখা আলু, রসুন বাটা, কাঁচা মরিচ কুচি, গোলমরিচের গুঁড়া, কর্নফ্লাওয়ার, ধনিয়া পাতা ও লবণ।

ভালোভাবে মাখিয়ে নিন। ডো থেকে ছোট ছোট অংশ নিয়ে ফিঙ্গারের আকারে গড়ে নিন। এরপর ডিমের সাদা অংশের মধ্যে ডুবিয়ে টোস্টের গুঁড়ার গড়িয়ে নিন।

এবার ফিশ ফিঙ্গারগুলো মাঝারি আঁচে ডুবো তেলে ভেজে নিন। তৈরি হয়ে গেলে পছন্দের সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।