স্পেশাল রান্না ‘দই চিকেন’

শুক্রবার মানেই খাবারের মেন্যুতে থাকবে একটু ভিন্নতা। তবেই দিনটিকে স্পেশাল মনে হবে। তাছাড়া শুক্রবার অফিস, স্কুল বা অন্যান্য কাজের কোনো চাপ থাকে না। পরিবারের সব সদস্যরা বাড়িতেই একসঙ্গে সময় কাটান। তাই দিনটিকে আরো স্পেশাল বানাতে খাবারের টেবিলে সাজান স্বাদে ভরপুর ‘দই চিকেন’।

পোলাও কিংবা সাদা ভাতের সঙ্গে খেতে দারুণ লাগে এই পদটি। রান্নায়ও নেই তেমন কোনো ঝামেলা। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: মুরগি ১ কেজি টুকরো করা।

গ্রেভির জন্য- তেল ৪ টেবিল চামচ, লবঙ্গ ৩টি, এলাচ ২টি, দারুচিনি ছোট ১স্টিক, তেজপাতা ২টি, শুকনো লাল মরিচ ৫টি, পেঁয়াজ কুচি দেড় কাপ, রসুন কুচি ১ চা চামচ, রসুনের কোয়া ১০টি (একটু ছেঁচে নেয়া), ধনে গুঁড়া দেড় টেবিল চামচ, মরিচ গুঁড়া ২ টেবিল চামচ, লবণ, মেথি গুঁড়া আধা চা চামচ।

মুরগি মেরিনেটের জন্য- টক দই ১ কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, আদা বাঁটা ১ চা চামচ, রসুন বাঁটা ১ চা চামচ, মধু ১ চা চামচ, লবণ ১ চা চামচ।

প্রণালী: বোলে মুরগির টুকরোগুলো নিয়ে তাতে টক দই, লেবুর রস, আদা বাঁটা, রসুন বাঁটা, মধু ও লবণ দিয়ে ভালো করে মেখে ঢাকনা দিয়ে ঢেকে ফ্রিজে ২ ঘণ্টা রেখে দিন।

একটি প্যানে তেল গরম করে তাতে এলাচ, লবঙ্গ, দারুচিনি, তেজপাতা ও শুকনো লাল মরিচ দিয়ে নাড়ুন। এবার পেঁয়াজ কুঁচি ছেড়ে দিয়ে ৫ মিনিট ভাঁজুন।

এরপর আদা ও রসুন বাঁটা দিন। ২ মিনিট ভাঁজুন। ধনে গুঁড়া, মরিচের গুঁড়া ও মেথি গুঁড়া দিয়ে মেশান। মেরিনেটেড মুরগির টুকরোগুলো ছাড়ুন এবং লবণ ছিটিয়ে ভালো করে মেশান।

প্যানটি ঢেকে দিয়ে আধা ঘণ্টা মাঝারি আঁচে রান্না হতে দিন।

ঢাকনা খুলে নেড়ে দিন এবং আর ৩ মিনিট রাঁধুন গ্রেভিটা আরেকটু ঘন হওয়ার জন্য।

রান্না হয়ে গেলে চুলা বন্ধ করুন এবং গরম ভাত, পোলাও, নান বা পরোটার সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু স্পাইসি দই চিকেন।