চোখের নিচে কালি বা ডার্ক সার্কেল থেকে মুক্তির উপায়

চোখের নিচে কালি পড়লে ভ্রু কুঁচকে যাওয়া স্বাভাবিক। নানা কারণে চোখের নিচে কালি বা ডার্ক সার্কেল হতে পারে। এর অন্যতম প্রধান কারণ বয়স বৃদ্ধি। বয়সের সঙ্গে ত্বকের কোলাজেন কমে গিয়ে ত্বক পাতলা হয়ে যায় এবং চোখের নিচে রক্তনালি রং পাল্টায়।

জিনগতভাবে কারও কারও চোখের নিচের ত্বক পাতলা ও ফ্যাকাশে, সামান্য কারণেই সেখানে সূক্ষ্ম রক্তনালিতে রক্ত জমে কালো দেখায়। অ্যালার্জিতে এই রক্তনালিতে হিস্টামিন নিঃসরণ হয় এবং চোখের নিচটা ফোলা ও কালচে দেখায়। ক্লান্তি, ঘুমের সমস্যা, অ্যালার্জির সমস্যা থাকলে এই কালি পড়ার সমস্যা বাড়ে।

কী করবেন:

—ঠান্ডা সর্দি বা অ্যালার্জি থাকলে রাতে দুটো বালিশ দিয়ে মাথা উঁচু করে শোবেন, যাতে রক্ত চোখের দিকে প্রবাহিত না হয়।

—সকালে ঘুম থেকে উঠে ঠান্ডা পানিতে এক টুকরো তুলো ভিজিয়ে চোখের ওপর চেপে ধরুন। এতে জানালাগুলো সংকুচিত হবে ও কালচে রক্ত দূর হবে।

—ওমেগা থ্রি যুক্ত খাবার, যেমন সামুদ্রিক মাছ, বাদাম ইত্যাদি খাওয়া ভালো। এ ছাড়া প্রচুর ভিটামিন ‘সি’ যুক্ত খাবার খান, যেমন লেবু, কমলা, মালটা, জাম্বুরা ইত্যাদি।

—সূর্যালোকের অতি বেগুনি রশ্মিতে ত্বকের কোলাজেন ক্ষতিগ্রস্ত হয়। তাই যারা রোদে ঘোরাঘুরি করে তাদের ত্বকে বেশি কালি পড়ে, দ্রুত বুড়িয়ে যায়। রোদে বের হলে তাই কম বয়স থেকেই সানস্ক্রিন, রোদচশমা ব্যবহার করতে হবে।

—চোখের নিচের কালি দূর করতে নানা ধরনের অ্যান্টি ডার্ক সার্কেল ক্রিম পাওয়া যায়। এগুলো মূলত কোলাজেন তৈরি ও ভঙুর রক্তনালিকে মজবুত করে। ভালো ব্র্যান্ডের ক্রিম ব্যবহার করা যায়।

—দুশ্চিন্তা দূর করে ঝরঝরে থাকুন, রাত জাগবেন না। প্রতিদিন অন্তত ৬ থেকে ৮ ঘণ্টা ভালো ঘুম দিন।