স্বাদে অতুলনীয় ‘ফুলকপির কালিয়া’

শীতের অন্যতম সুস্বাদু ও পুষ্টিকর একটি সবজি হচ্ছে ফুলকপি। খুব কম মানুষি আছেন যারা ফুলকপি খেতে ভালবাসেন না। ফুলকপির তরকারির পাশাপাশি ফুলকপির পাকোড়া অনেকেরই বেশ পছন্দের। তবে আজ আমরা শিখবো জিভে জল আনা পদ ফুলকপির কালিয়া।

যদিও কালিয়ার কথা বললে আমাদের চোখে ভেসে ওঠে কেবল মাছ বা মাংসের কালিয়ার কথা। তবে ফুলকপির কালিয়ার স্বাদও অতুলনীয়। চলুন তবে জেনে নেয়া যাক সুস্বাদু নিরামিষ এই ফুলকপির কালিয়া তৈরির সহজ রেসিপিটি-

উপকরণ:

বড় মাপের ফুলকপি ১টা (বড় টুকরা করে কাটা), মটরশুটি ১ কাপ, এলাচ ৩-৪টি, শুকনা মরিচ ২টি, তেজপাতা ২টি, সাদা জিরা ১ চামচ, আদা গুঁড়া ১ চামচ (আদা বাটাও দেওয়া যেতে পারে), জিরা গুঁড়া ২ চামচ, হলুদ গুঁড়া দেড় চামচ, কাশ্মীরি মরিচ গুঁড়া ১ চামচ, লাল মরিচের গুঁড়া ১ চামচ, গরমমশলা গুঁড়া আধা চা চামচ, টমেটো পিউরি ১ কাপ, লবণ স্বাদমতো, তেল পরিমাণমতো।

প্রণালী:

ফুলকপি আর মটরশুটি গরম পানিতে লবণ দিয়ে কিছুক্ষণ রেখে ধুয়ে নিন। এবার কড়াইয়ে তেল গরম করে ফুলকপি আর মটরশুঁটির লবণ, হলুদ, মরিচের গুঁড়া দিয়ে ভেজে তুলে রাখুন।

কড়াইয়ে আবার তেল দিয়ে এলাচ, সাদা জিরা, শুকনা মরিচ, তেজপাতা ফোড়ন দিন। একটা বাটিতে হলুদ, কাশ্মীরি, মরিচের গুঁড়া, লাল মরিচের গুঁড়া, জিরা গুঁড়া, আদা গুঁড়া বা আদা বাটা দিয়ে গুলে নিন।

এবার এই মিশ্রণটি তেলে ঢেলে দিন। কিছুক্ষণ কষিয়ে টমেটো পিউরি দিয়ে দিন। ভালো করে কষিয়ে লবণ দিন। তেল ছেড়ে এলে ফুলকপি আর মটরশুঁটি দিয়ে দিন।

অল্প গরম পানি দিয়ে ঢাকনা দিয়ে ফুটতে দিন। ঝোল ঘন হয়ে এলে গরমমশলা গুঁড়া ছড়িয়ে দিন। কিছুক্ষণ রেখে গরম ভাত, রুটি, পরোটার সঙ্গে পরিবেশন করুন গরম গরম ফুলকপির কালিয়া।