ত্বকের হারানো উজ্জ্বলতা ফিরে পাওয়ার ৪টি গোপন ঘরোয়া কৌশল শিখে নিন

প্রতিদিনের কাজের চাপে নিজের দিকে ফিরে তাকাবার সময় পান না। ত্বকের উজ্জ্বলতা তখনই ফিরে আসে যখন প্রতিদিন ত্বকের যত্ন নেয়া হয়। কিন্তু ব্যস্ততার কারণে ত্বকের যত্ন নেয়া হয়না বলে ত্বকে দেখা দেয় নানা সমস্যা। তাই আজ আপনাদের দেয়া হল খুব সাধারণ ৪ টি কৌশল যা পালন করতে কষ্টও হবে না এবং ত্বকও থাকবে উজ্জ্বল ও প্রাণবন্ত।

টম্যাটো –

একটি টম্যাটো স্লাইস করে কেটে ত্বকে ম্যাসেজ করুন। পুরো মুখে ভালো করে ম্যাসেজ করার পর ১৫ মিনিট অপেক্ষা করুন তারপর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। টম্যাটোতে আছে প্রাকৃতিক ব্লিচিং উপাদান। যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।

কলা ও অলিভ অয়েল ফেসপ্যাক –

একটি পাকা কলা নিয়ে পেস্ট করে নিন। কলার পেস্ট এর সাথে ১/২ চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। এখন মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন তরপর ধুয়ে ফেলুন।

সবুজ আপেল –

ত্বকের হারিয়ে যাওয়া উজ্জ্বলতা ফিরিয়ে আনতে সবুজ আপেল অনেক উপকারী। সবুজ আপেল কেটে গ্রেট করে নিইয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। সবুজ আপেল শুধু ত্বক উজ্জ্বল করেন না সাথে সাথে মুখের ত্বকে রক্ত সঞ্চালনও বৃদ্ধি করে।

ময়দা, দুধ ও লেবুর রস –

২ চামচ ময়দা নিন সাথে ১ চামচ লেবুর রস ও ১ চাবচ দুধ দিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগিয়ে নিন এবং না শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। ১৫/২০ পর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই টিপসটি সব ধরণের ত্বকের জন্য উপযোগী।

অ্যালোভেরার রসঃ

ত্বক উজ্জ্বল করতেঃ নিয়মিত অ্যালোভেরার জুস পান করলে ত্বক থাকে স্বাস্থ্যোজ্জ্বল। এছাড়া অ্যালোভেরা জেল সরাসরি ত্বকে লাগালেও ত্বক হবে উজ্জ্বল ও সুন্দর।

ত্বকের বলিরেখা দূর করতেঃ অ্যালোভেরায় রয়েছে ভিটামিন সি, ই ও বেটা-ক্যারোটিন যা ত্বকের যত্নে অতুলনীয়। এটি বলিরেখা দূর করে টানটান করে ত্বক। প্রতিদিন পানির সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে পান করুন ও অ্যালোভেরা জেল ঘষুন ত্বকে।

ত্বকের লালচে ভাব দূর করতেঃ ময়েশ্চারাইজার অথবা ক্রিমের সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে নিয়মিত ব্যবহার করুন ত্বকে। দূর হবে ত্বকের লালচে ভাব।

ত্বকের ইনফেকশন দূর করতেঃ পোকামাকড়ের কামড় অথবা ইনফেকশন দূর করতে পারে অ্যালোভেরা। এজন্য অ্যালোভেরা জেল ত্বকে কিছুক্ষণ ঘষে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন ত্বক।