আপনার শিশুর ওজন দ্রুত বাড়াতে যা যা খাওয়াতে হবে

খাওয়ার বিষয়টি নিয়ে শিশুরা সবচেয়ে বেশি ঝামেলা করে। না খাওয়ার অজুহাত, হাজারটা বায়না পূরণ করেও না খাওয়া- প্রায় সব শিশুর বিরুদ্ধে এমন অভিযোগ রয়েছে মা বাবার। চলুন জেনে নেই শিশুর ওজন বাড়াতে কি কি করনীয়…

– শিশুর খাদ্য তালিকায় রাখুন স্বাস্থ্যসম্মত সব খাবার দাবার। শিশুর খাবারের ক্যালরির মাত্রা নিয়ে নিশ্চিত হন যে আপনার সন্তানের চাহিদা পূরণ করছে কিনা।

– খাবারের সময় কারণ তোমায় করে তুলনা শিশুকে খাবার খাওয়ানো নিয়ে কোনরকম তাড়াহুড়া করবেন না। পরিবারের সবাই একসাথে শিশুকে নিয়ে খাবার খেতে বসুন।

– শিশুকে যাই খাওয়ার না কেন, কখনো জাঙ্কফুড বা ফাস্টফুডের প্রতি আসক্ত যাতে না হয় সেদিকে খেয়াল রাখুন। তা না হলে শিশুকে স্বাস্থ্যকর খাবারের ব্যাপারে আগ্রহী করতে কষ্ট হবে।

– খাবার রান্না ও বিভিন্ন রকমের রেসিপির ব্যাপারে ও খাবার পরিবেশনের সময় শিশুর সাহায্য নিন। এতে সে খাবারে আরো বেশি আগ্রহী হয়ে উঠবে। আর শিশুকে বারবার খাবার খেতে উৎসাহিত করুন যা ওজন বাড়াবার মূল চাবিকাঠি।

– নিশ্চিত হন যে আপনার সন্তান শুধু সাধারণ পানি বা পানীয় খেয়ে দিন পার করছে না। এতে শিশুর খিদে কমে যায় আর শিশুর খাবার গ্রহণেও অনিয়ম দেখা যায়।

– শিশুর বৃদ্ধি সম্পর্কে সচেতন হতে নিয়মিত শিশুর ওজন মাপুন।