রুই মাছের শাহি কোফতা কারি

বাঙালিদের ‘মাছে ভাতে বাঙালি’— কথাটা এমনই বলা হয় না। মাছের ঝোল হোক বা ঝাল, বাঙালির পাত মাছ ছাড়া অসম্পূর্ণ। মাছের এত রকমারি সম্ভারে মাঝে মাঝেই স্বাদ বদলাতে নানা রকম রসনায় ডুব দেন মানুষ।

যেহেতু এখন শীতকাল, তাই শীতের নৈশভোজে গরমভাত অথবা ফ্রায়েড রাইসের সঙ্গে বাড়িতে বানিয়ে নিতে পারেন রুই মাছের শাহি কোফতা কারি। যা তৈরি করা খুবই সহজ। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: রুই মাছ ২৫০ গ্রাম, ফ্রেশ ক্রিম আধা কাপ, পেয়াজ বেরেস্তা ২ টেবিল চামচ, সিদ্ধ আলু (মাঝারি) ১টা, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, গরমমশলা গুঁড়া ১ চা চামচ, বাদাম বাটা ১ চা চামচ, ডিম ১টি, কাঁচামরিচ ফালি ৭টি, লবণ আধা চা চামচ, চিনি আধা চা চামচ, তেল ৪ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ।

প্রণালী: প্রথমে রুই মাছ সিকি চা চামচ লবণ এবং ১ কাপ পানি দিয়ে সিদ্ধ করে নিন। মাছ সিদ্ধ হয়ে এলে কাঁটা ছাড়িয়ে নিন।

এবার কাঁটা ছাড়ানো মাছে সিদ্ধ আলু চটকে দিন। সঙ্গে ডিম এবং সামান্য লবণ দিয়ে ভালোভাবে চটকে নিন।

এবার পছন্দ মতো আকারে গোল করে মাঝারি আঁচে তেল গরম করে তাতে হালকা বাদামি করে কোফতা ভেজে নিন।

এবার কারি বানাতে প্যানে কোফতা ভাজা তেল থেকে ১ টেবিল চামচ তেল এবং ঘি গরম করে এতে পেঁয়াজ বাটা, রসুন বাটা, বাদাম বাটা, গরমমশলার গুঁড়া দিয়ে হালকা কষিয়ে নিন।

এরপর তাতে ফ্রেশ ক্রিম, পেঁয়াজ বেরেস্তা, কাঁচামরিচ ফালি, চিনি এবং লবণ দিয়ে বলক এসে তেল উপরে উঠে আসলেই তাতে কোফতাগুলো দিয়ে ২ মিনিট ঢেকে দমে রাখুন।

এবার চুলা বন্ধ করে ৫ মিনিট অপেক্ষা করলেই দেখবেন কোফতা ফুলে দ্বিগুণ হয়ে গেছে। এবার গরম পোলাও এর সঙ্গে পরিবেশন করুন মজার স্বাদের শাহি রুই কোফতা কারি।