এই শীতে তৈরি করুন সুস্বাদু ও মজাদার ‘চুসি পিঠা’

শীত এলেই প্রতিটি ঘরে বাহারি পিঠা-পায়েস তৈরির ধুম লেগে যায়! মালপোয়া, পাটিসাপটা আরো কত কি! জিভে জল চলে আসছে তো? আর এই জল আরো বাড়িয়ে দিতে সুস্বাদু চুসি পিঠার জুড়ি মেলা ভার। চলুন তবে জেনে নেয়া যাক চুসি পিঠার রেসিপি-

উপকরণ: চালের গুঁড়া ২ কাপ, ময়দা ১ কাপ, গরম পানি পরিমান মতো, লবণ পরিমাণ মতো, দুধ এক থেকে দেড় লিটার, কনডেন্সড মিল্ক আধা ক্যান, নারকেল ১ কাপ, চিনি স্বাদ মতো এলাচ ২ টা, রোস্টেড কোকোনাট সামান্য।

প্রণালী: প্রথমে চুলায় গরম পানিতে চালের গুঁড়া লবণ দিয়ে রুটি খামিরের মত তৈরি করে নিন। চুলার আঁচ কমিয়ে খামির ভালোভাবে সিদ্ধ করে নিন। প্রয়োজনে অল্প অল্প করে গরম পানি দিয়ে দিন।

খামির ভালো করে মথে লম্বা করে লতির মতো করে নিন। এবার এক একটা লতি নিয়ে হাত দিয়ে ঘষে ছোট ছোট চুসি সেমাই কেটে নিন। পিঠা যেন একটার সঙ্গে আরেক লেগে না যায় সেজন্য পিঠার উপর অল্প চালে গুঁড়া ছিটিয়ে দিন।

একটি পাতিলে দুধ, নারকেল, এলাচ এবং কনডেন্সড মিল্ক দিয়ে জ্বাল দিয়ে সামান্য ঘন করে নিন। এবার চুসিগুলো থেকে আলগা গুঁড়ি ঝেড়ে ফেলে অল্প করে দিয়ে দিন। কাঠের চামচ দিয়ে আলতোভাবে নেড়ে দিন।

একটা পিঠা খেয়ে দেখুন যদি আটার মত দাঁতে না লাগে তবে বুঝতে হবে পিঠা সিদ্ধ হয়েছে। স্বাদ দেখে প্রয়োজনে চিনি দিতে হবে। চুসি পিঠা সিদ্ধ হয়ে গেলে পরিবেশনের পাত্রে ঢেলে ঠাণ্ডা করে উপরে রোস্টেড কোকোনাট দিয়ে উপভোগ করুন মজাদার চুসি পিঠা।