খিচুড়ি কিংবা মাংসের সঙ্গে স্বাদে ভরপুর ‘ঝাল মসলায় বুটের ডাল’

খিচুড়ি কিংবা মাংসের সঙ্গে বুটের ডাল খেয়েছেন নিশ্চয়! অনেকেই আবার বুটের ডালের হালুয়াও খেয়েছেন। কিন্তু কখনো ঝাল মসলায় বুটের ডাল খেয়েছেন কি?

খুবই সুস্বাদু এই রেসিপিটি সহজেই খাবারের স্বাদ বাড়িয়ে দেয়। তাছাড়া এটি একটি ভিন্ন রকমের আইটেমও, যা পরিবার বা মেহমানদের আপ্যায়নে বেশ মানিয়ে যায়। দেরি না করে চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: বুটের ডাল ২ কাপ, পেয়াজ কুচি এক কাপ, পেয়াজ বাটা ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, শুকনা মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, গরম মশলা আধা চা চামচ, ভাজা জিরা গুঁড়া ১ চা চামচ, কাঁচা মরিচ ৫টি, লবণ স্বাদ মতো, তেল সিকি কাপ, পানি পরিমাণ মতো।

প্রণালী: ডাল ধুয়ে একটা পাত্রে ভিজিয়ে রাখুন। এরপর অন্য একটি পাত্রে তেল দিয়ে পেঁয়াজ কুচি বেরেস্তা করে অর্ধেকটা তুলে রাখুন।

এবার বাকি বেরেস্তায় সব বাটা মশলা দিয়ে কিছুক্ষণ কষানোর পর একে একে মরিচ, হলুদ, ধনে ও জিরা গুঁড়া দিয়ে ভালো করে কষিয়ে নিন। এবার ভিজিয়ে রাখা ডাল দিয়ে দিন।

মাঝারি আঁচে আরো কিছুক্ষণ কষিয়ে টমেটো সস, গরম মশলা ও লবণ দিয়ে ভালোভাবে নেড়ে দেড় থেকে দুই কাপ পানি দিয়ে ঢেকে দিন।

১৫ থেকে ২০ মিনিট পর দেখুন ডাল নরম হয়েছে কি না। ডাল নরম হলে ভাজা জিরার গুঁড়া ও কাঁচা মরিচ দিয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন। তেল উপরে উঠে আসলে বেরেস্তা ছিটিয়ে দিন।

ব্যস হয়ে গেল, এবার গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু ঝাল মসলায় বুটের ডাল।