মুখে দিলেই মিলিয়ে যাবে সুস্বাদু ‘সুজির রসবড়া’

হেমন্তের হিমেল হাওয়া আর ঘন কুয়াশার চাদর গায়ে মুড়িয়ে এসে গেছে শীত। আর শীত মানেই বাহারি পিঠা-পুলির আয়োজন। শীতের পিঠার মধ্যে অন্যতম হলো সুজির রসবড়া পিঠা। এই পিঠাটি অতিথি আপ্যায়নে বাড়িয়ে দেবে আপনার টেবিলের সৌন্দর্য্য। এই পিঠা খেতে যেমন সুস্বাদু তেমনই তৈরি করাও খুবই সহজ। তাই বিকেলের নাস্তায় তৈরি করুন সুজির রসবড়া পিঠা।

চলুন তবে জেনে নেয়া যাক সুজির রসবড়া পিঠা তৈরির রেসিপিটি-

উপকরণ: সুজি আধা কাপ, তরল দুধ এক কাপ, পাউডার মিল্ক দুই চা চামচ, ঘি এক টেবিল চামচ।

চিনির সিরার উপকরণ: চিনি এক কাপ, পানি এক কাপ, এলাচ তিনটি।

প্রণালী: প্রথমে চুলায় একটি প্যান বসিয়ে নিন। এবার এতে এক চামচ ঘি গরম করে আধা কাপ সুজি ভেজে নিন। ভাজার সময় চুলার আঁচ কমিয়ে রাখুন। সুজি ভাজা হয়ে গেলে এতে এক কাপ তরল দুধ দিন। এরপর ভালোভাবে নাড়তে থাকুন।

কিছুক্ষণ পর সুজি ও দুধের মিশ্রণ গাঢ় হয়ে ডো এর মতো হলে নামিয়ে নিন। এবার ডো’তে দুই চা চামচ গুড়া দুধ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এরপর ছোট ছোট করে ডো করে নিন। সেগুলো থেকে হাতে করে চ্যাপ্টা করে বড়ার মতো বানিয়ে নিন। বড়াগুলো তৈরি হয়ে গেলে ডুবো তেলে বাদামি করে ভেজে নামিয়ে নিন।

চিনির সিরা বানাবেন যেভাবে: চুলায় প্যান বসিয়ে তাতে এক কাপ চিনি ও দুই কাপ পানি দিন। সঙ্গে তিনটি এলাচ দিয়ে ভালো করে জ্বাল দিয়ে ফুটিয়ে নিন। দুই থেকে তিন মিনিট পরই দেখবেন মিশ্রণটি ঘন হয়ে এসেছে। তখন নামিয়ে রাখুন। এরপর সুজির বড়াগুলো এই রসে ডুবিয়ে রাখুন। কিছুক্ষণ পর নামিয়ে পরিবেশন করুন মজাদার সুজির রসবড়া।