এই ১০টি খাদ্যাভ্যাস আপনাকে খুব দ্রুত বুড়ো বানিয়ে দিচ্ছে, আজই সতর্ক হন

দোকানে পাওয়া যায় এমন খাবার তৈরিতে ব্যবহৃত চিনি, অস্বাস্থ্যকর চর্বি, অতিরিক্ত লবণ এমন কি ক্যাফেইনও গুরুত্বপূর্ণ প্রোটিন নষ্ট করে এবং দেহে পানিশূন্যতা তৈরি হয়। যার ফলাফল আমাদের ত্বকই সর্বপ্রথম ভোগ করে।

আমরা সবসময়ই আপনাদের স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরামর্শ দেই। তাই দ্রুত বুড়ো বানিয়ে দিচ্ছে এমন ১০টি খাবারের তালিকা আপনাদের সামনে উপস্থাপনে আর দেরি করতে চাচ্ছি না। এই খাবারগুলো আমাদের ত্বকের উপর বাজে প্রভাব তৈরি করে এবং আমাদের উচিৎ অবশ্যই এসব এড়িয়ে চলা।

১. চিনি প্রোটিন এবং লিপিড ধ্বংস করে

চিনি ওজন বৃদ্ধি, বলিরেখা, ত্বক ঝুলে পড়া এবং সার্বিক স্বাস্থ্য নষ্ট করার অন্যতম প্রধান আসামী। অতিরিক্ত চিনি খেলে আমাদের দেহে গ্লাইকেশন নামক একটি প্রক্রিয়া শুরু হয়, যা প্রোটিন এবং লিপিডের সঙ্গে চিনির বিক্রিয়া ঘটায়। এই প্রক্রিয়া চলাকালীন সময় আমাদের ত্বকের কোলাজেন নষ্ট হতে থাকে এবং ত্বকে বলি রেখা দেখা দেয়।

২. অস্বাস্থ্যকর চর্বি ত্বকে রক্ত প্রবাহ বাঁধাগ্রস্ত করে

অস্বাস্থ্যকর চর্বি যেমন ট্রান্সফ্যাট পাওয়া যায় ফাস্টফুড, ডুবো তেলে ভাজা খাবার, এবং বিভিন্ন জাংকফুডে। এটি শুধু হৃদরোগের ঝুঁকিই বাড়ায় না, এটি রক্তনালী শক্তও করে ফেলে। এতে করে রক্ত প্রবাহ অস্বাভাবিক রূপ ধারণ করে এবং ত্বক তার প্রয়োজনীয় পুষ্টি বঞ্চিত হয়ে অকালে বুড়ো হয়ে যায়।

প্যাকেটের গায়ে লেখা ‘ট্রান্সফ্যাট মুক্ত খাবার’ দেখে কখনোই বিশ্বাস করবেন না। কারণ প্যাকেটে যাই লেখা থাকুক এর ভিতরে খাবারে কম করে হলেও ০.৫ গ্রাম ট্রান্সফ্যাটের উপস্থিতি থাকেই।

৩. অ্যালকোহল শরীরে টক্সিন বাড়িয়ে দেয়

হঠাৎ একটুআধটু অ্যালকোহল খেলে শরীরের তেমন ক্ষতি হয় না হলেও, নিয়মিত খেলে যকৃতের উপর বাজে প্রভাব পড়ে। যখন আপনার যকৃত ঠিক ভাবে কাজ করে তখন শরীরের বিষাক্ত পদার্থ প্রাকৃতিক ভাবেই শরীর থেকে বেড়িয়ে যায়। কিন্তু যকৃত দুর্বল হয়ে যায় তখন এসব দূষিত পদার্থ শরীর থেকে বের হওয়ার পথ খুঁজে না পেয়ে ত্বক দিয়ে বের হওয়ার চেষ্টা করে। ফলে ত্বক ক্ষতিগ্রস্ত হতে শুরু করে এবং ত্বকে ব্রণ, বলিরেখা, কোলাজেন ঘাটতি, পানিশূন্যতা, ফোলা ভাব, টানটান ভাব নষ্ট হওয়া ইত্যাদি দেখা দেয়।

৪. স্বাস্থ্যকর চর্বি কম খাওয়া

স্বাস্থ্যকর চর্বি খাওয়া ত্বকের জন্য জরুরি। এতে শরীর ও ত্বক তারুণ্যে ভরে ওঠে। আরো অনেক উপকারের সাথে সাথে, তারা ত্বকের প্রদাহ কমায়, চুলের বৃদ্ধি ঘটায়, এবং ত্বকের কোষে পানিশূন্যতা কমাতে শক্তিশালী সেল মেমব্রেন তৈরি করে। তারুণ্যদীপ্ত ত্বকের জন্য যেসব স্বাস্থ্যকর চর্বিযুক্ত খাবার নিয়মিত খাওয়া উচিৎ সেগুলো হলো: বাদাম, সয়াবিন তেল, অলিভ অয়েল, সূর্যমুখীর তেল, ক্যানোলা তেল, সয়া দুধ, অ্যাভোকাডো, জলপাই, শাকসবজি ইত্যাদি।

৫. অতিরিক্ত লবণ শরীর ফুলিয়ে দেয়

জনপ্রিয় অনেক খাবারেই অতিরিক্ত লবণ পাওয়া যায়: পনির, পিজ্জা, চিপস, ক্যাকার্স, সিরিয়াল ইত্যাদি। অতিরিক্ত লবণ খেলে আপনার চেহারা ভারি হয়ে উঠবে। এটি পানিশূন্যতার জন্যও দায়ী। এতে আপনার ত্বকে দ্রুত বলিরেখা পড়বে এবং বয়সের আগেই বুড়ো দেখাবে।

৬. প্রক্রিয়াজাত মাংস ত্বকের পানিশূন্যতার জন্য দায়ী

প্যাকেটে বিক্রি হয় এমন মাংস বা মাংসের তৈরি বিভিন্ন খাবার প্রায় সবই প্রক্রিয়াজাত করা। এসব খাবারে অনেক লবণ এবং প্রিজারভেটিভ থাকে। তাই প্রক্রিয়াজাত মাংস খেলে ত্বক শুষ্ক এবং প্রদাহে আক্রান্ত হতে পারে। তার উপর এরা দেহে ভিটামিন সি এর ঘাটতি তৈরি করে, যা কোলাজেন তৈরির জন্য বিশেষ ভাবে জরুরী।

৭. পোড়া মাংস ত্বকের জন্য ক্ষতিকর

পোড়া মাংসে প্রো-ইনফ্লামেটরি হাইড্রোকার্বনের উপস্থিতি পাওয়া যায় যা দেহে প্রদাহ তৈরির জন্য বহুলাংশে দায়ী। এই উপাদানটি ত্বকের কোলাজেন নষ্ট করে দিতে সক্ষম এবং ত্বকে বয়সের ছাপ ফেলে দেয়।

৮. আলু ভাজা শরীর থেকে গুরুত্বপূর্ণ খনিজ উপাদান বের করে দেয়

আলু ঢোকার প্রায় সাথে সাথেই তা ভেঙ্গে চিনিতে রূপান্তরিত হয়। উচ্চ তাপমাত্রায় ডুবো তেলে ভাজা খাবার ত্বকের জন্য ক্ষতিকর ফ্রি রেডিকেলস উৎপন্ন করে যা নিয়মিত খেলে ত্বকে সত্যি সত্যি বয়সের ছাপ পড়ে যায়।

৯. কফি এবং ক্যাফেইনযুক্ত খাবার ত্বক শুষ্ক করে ফেলে

ক্যাফেইন মূত্রবর্ধক, যা শরীর থেকে অপ্রয়োজনে ফ্লুয়িড বের করে দেয় এবং ত্বক শুষ্ক করে ফেলে। সৌভাগ্য ক্রমে এই সমস্যা সমাধান করা যায় অতিরিক্ত পানি পান করে। প্রতিবার কফি খাওয়া শেষে পানি পান করলে এই সমস্যা তৈরি হতে পারে না।

১০. অতিরিক্ত ঝাল খাবার চেহারা লাল বানিয়ে দেয়

মাঝে মধ্যে বেশি ঝাল দিয়ে রান্না খাবার খাওয়া দোষের কিছু না। কিন্তু নিয়মিত খাওয়া শুরু করলে ত্বকের উপর এর বিরূপ প্রভাব পড়ে। অতিরিক্ত ঝাল খাবার খেলে ত্বকের রক্তনালী প্রসারিত হয়ে ত্বক লাল হয়ে যায়, চেহারা ফুলে ওঠে, ছোপছোপ দাগ দেখা দেয় এবং স্থায়ী ভাবে চেহারা লাল হয়ে যেতে পারে। ফলে স্বাভাবিকের তুলনায় আপনাকে অনেক বেশি বয়স্ক দেখাবে।