মা হিসাবে সারা দিন অফিস করেও যেভাবে সন্তানদের জন্য সময় বের করবেন

সন্তান প্রসব ও প্রতিপালন উপলক্ষে গর্ভকালীন ছয় মাসের ছুটি পান মহিলারা। এই লম্বা ছুটি পেয়ে অনাগত সন্তানকে অনেক সময় দিতে পারবেন মায়েরা।

সন্তান জন্ম নেওয়ার পর সেই ছুটি কোথা দিয়ে যে শেষ হয়ে গেল টেরই পান না অনেকে।সময় বাড়ার সঙ্গে সঙ্গে মা-বাবা অফিসের পোশাক পরতে দেখলেই ক্রমে বড় হয়ে ওঠা সন্তানরা এসে জাপটে ধরে। রাস্তায় এসে ফিরে তাকালে দেখতে পান ছোট ছোট মুখগুলি জানালা ধরে তাকিয়ে আছে।

তবু বাস্তবতা মেনেই মেয়েকে যতটুকু সম্ভব সময় দেওয়ার চেষ্টা করেন মা-বাব। প্রায় একই গল্প সব কর্মজীবী মা-বাবার। তবে তারা চাইলে অফিস করেও সন্তানকে কোয়ালিটি টাইম দিতে পারেন। প্রথমে অফিসকালীন খানিকটা অবসর খুঁজে বের করুন। হতে পারে লাঞ্চের পর ১০ মিনিট। কিংবা আপনার কোনো সুবিধাজনক সময়।

এই সময়ে সন্তানকে ভিডিও কলে যুক্ত করে দুজন গল্প করুন। বাড়িতে সে কী করছে জানতে চান। তার কোনো অসুবিধা হলে তাও জিজ্ঞেস করুন। সন্তানকে জানান তাকে আপনিও মিস করছেন। এতে সন্তান নিজেকে আপনার কাছে মূল্যবান মনে করবে।

যদি সম্ভব হয় তবে অফিসের কাছে বাড়ি নিতে পারেন। এতে দূর থেকে অফিস যাওয়া ও আসার জন্য যে সময় ব্যয় হয় তা সন্তানকে দিতে পারবেন। অফিসের কাছে বাড়ি হলে আরো অনেক সুবিধা পাওয়া যায়। যেমন অফিস থেকে বাসায় ফিরে সন্তানদের সঙ্গে দুপুরের খাবার খেতে পারবেন।

এমনকি জরুরি কোনো দরকার হলে কম সময়েই বাসায় এসে সন্তানের ভালো-মন্দ দেখভাল করে অফিসে ফেরা যায়। ছুটির দিনে সারা সপ্তাহের জন্য কত পরিকল্পনাই তো জমে থাকে। এসব পরিকল্পনার মধ্যে সন্তানের কথা ভুলে যাবেন না।