শরীর সতেজ এবং সুস্থ রাখতে চার প্রকারের খাবারের পর ভুলেও পানি খাবেন না

শরীর সতেজ এবং সুস্থ রাখার জন্য পানির কোনো বিকল্প নেই। দিনে অন্তত ৩ থেকে ৪ লিটার পানি খাওয়া জরুরি। কিন্তু এর মানে এই নয় যে যখন ইচ্ছা হবে তখনই পানি খাবেন। বিশেষ করে এমন কিছু খাবার আছে, যা খাওয়ার পর পানি খাওয়া উচিত না।

১) ছোলা খাওয়ার পরেই কখনো পানি খাওয়া ঠিক নয়। কারণ ছোলা হজম করার জন্য অনেকটা গ্যাস্ট্রাইটিস প্রয়োজন। ছোলা খাওয়ার পর পানি খেয়ে নিলে তা কমে যায়। এতে করে পরে পেটের সমস্যা হতে পারে।

২) ফল খেয়েও সঙ্গে সঙ্গে পানি খেতে নেই। ফলে এমনিতেই ৮০-৯০ শতাংশ পানি থাকে। সঙ্গে থাকে নানা ধরনের উপাদান, চিনি থেকে সাইট্রিক এসিড- সবই। তার ওপরে সঙ্গে সঙ্গে পানি খেলে কাশি হতে পারে। ফল খাওয়ার পর অন্তত ৪০ থেকে ৪৫ মিনিট পানির বোতল দূরে রাখতে হবে।

৩) আইসক্রিম খাওয়ার সঙ্গে সঙ্গেও পানি খেলে ক্ষতি হয়। সঙ্গে সঙ্গে পানি খেলে অনেকের দাঁত শিরশির করে। সঙ্গে গলা ব্যথাও হতে পারে। অন্তত ১৫ মিনিট পর পানি খান।

৪) চা-কফি পানের পরও সঙ্গে সঙ্গে পানি খাওয়া উচিত নয়। এই দুই পানীয় সাধারণত হয় খুব গরম, না হয় খুব ঠাণ্ডা অবস্থায় খাওয়া হয়। তখন পানি খাওয়া হলে হজমের প্রক্রিয়া একটু ধীর হয়ে যায়। তার পরেই সঙ্গে সঙ্গে যদি কেউ পানি খায়, তবে হজমের সমস্যা হওয়ার আশঙ্কা থাকে।