বয়স ৪০ পার হলেই নারীদের এই ৫ চেকআপ অবশ্যই করা দরকার

চল্লিশ যখন বয়স, সময়মতো ডায়েট, নিয়মিত ব্যায়াম করা, মিষ্টি খাওয়া কমানো, ভালোমতো ঘুমানো টেনশন কম করা এবং স্বাস্থ্যপরীক্ষা করা। বয়স চল্লিশ পার হওয়া নারীরা অবশ্যই যে ৫টি চেকআপ করাবেন…

১. হার্টইভোলিউশনঃ চল্লিশ বছর বয়সে হৃদরোগ ঠেকাতে যে কোন নারীকে নিয়মিত ইসিজি, ২ ডি ইকো টেস্ট, স্ট্রেস টেস্ট এবং লিপিড প্রোফাইল পরীক্ষা করানো প্রয়োজন।

২. হিমোগ্লোবিনঃ চল্লিশ বছর বয়সী নারীর রক্তাল্পতার সম্ভাবনা বেশি থাকে। এজন্য এই বয়সে নিয়মিত হিমোগ্লোবিন পরীক্ষা করানো উচিত। এজন্য দরকার সিবিসি টেস্ট।

৩. ডায়াবেটিসঃ বেশিরভাগ ক্ষেত্রে এই সময়টাতে ডায়াবেটিসের লক্ষণ প্রকাশ পায়। রক্তে সুগারের মাত্রা পরীক্ষা করা উচিত এই সময়ে। খালিপেটে এবং খাওয়ার ২ ঘণ্টা পরে রক্ত পরীক্ষা করলে ডায়াবেটিস আছে কি-না তা জানা যায়।

৪. থাইরয়েডঃ বয়স চল্লিশ পার হলে থাইরয়েড সম্পর্কিত সমস্যায় ভোগার আশঙ্কা বাড়ে। ডাক্তারের পরামর্শ নিয়ে টিএসএইচ পরীক্ষা করাতে পারেন। এতে আগে থেকেই সতর্ক হতে পারবেন।

৫. ক্যান্সারঃ চল্লিশ বছর বয়সে জরায়ুতে ক্যান্সার হওয়ার আশঙ্কা বাড়ে। এজন্য প্যাপ স্মিয়ার পরীক্ষা করানো উচিত। এছাড়া স্তন ক্যান্সাররোধে ম্যামোগ্রাফি করাতে পারেন।