‘লাউয়ের কোফতা কারি’ রান্না শিখে নিন

লাউ শরীরের প্রদাহ কমিয়ে শরীরকে ঠাণ্ডা রাখে। এছাড়াও অনেক স্বাস্থ্য গুণে গুণান্বিত এই সবজি আমরা সারা বছরই খেয়ে থাকি। চিংড়ি লাউ বা লাউ ঘণ্টাতো সবসময়ই খেয়ে থাকি। লাউয়ের একঘেয়েমি স্বাদ বদলাতে রান্না করতে পারেন লাউয়ের কোপ্তা কারি। জেনে নিন রেসিপি-

উপকরণ: লাউ মিহি কুচি করা ১ কাপ, আলু সেদ্ধ ২ টি , আদা বাটা ২ চা চামচ, ধনিয়া গুঁড়া ১ চা চামচ, জিরা ২ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া ২ চা চামচ, গরম মশলা গুঁড়া ১ চা চামচ, কাঁচামরিচ কুঁচি ২ চা চামচ, বেসন ২ টেবিল চামচ, চালের গুঁড়া ২ টেবিল চামচ, খোয়া ক্ষীর আধা কাপ, নারকেলের দুধ ১ কাপ, কাজু বাদাম ১০ টি, কিশমিশ ১০ টি,লবন ও চিনি স্বাদ মতো, তেল পরিমাণ মতো।

প্রণালী: প্রথমে কুচি করা লাউইয়ের সঙ্গে লবণ মাখিয়ে ১ ঘণ্টা ঢেকে রাখুন। এরপর সুতি কাপড়ের মধ্যে নিয়ে চেপে পানি বের করে নিন।

এবার লাউ, সিদ্ধ আলু, বেসন, চালের গুঁড়া, কাঁচা মরিচ, ধনিয়া গুঁড়া, লবণ দিয়ে ভাল করে মাখুন।

এই মাখা ডো থেকে ছোট ছোট টুকরো কাটুন। প্রত্যেকটি টুকরোর ভিতরে কাজু ও কিসমিস ভরে গোল করে কোফতার আকারে বানিয়ে দিন। প্যানে তেল দিয়ে কোফতাগুলো ভেজে তুলে রাখুন।

অন্য প্যানে সামান্য তেল গরম হলে আদা বাটা, হলুদ, মরিচ, জিরা, লবণ, চিনি দিয়ে কষাতে থাকুন। মশলা থেকে তেল ছেড়ে আসলে নারকেলের দুধ ও খোয়া ক্ষীর দিন।

ভালভাবে ফুটে গেলে তার মধ্যে ভেজে রাখা কোফতাগুলো দিয়ে আরো কিছুক্ষণ রান্না করুন। ঝোল মাখা মাখা হলে চিড়ে নেয়া কাঁচা মরিচ দিয়ে নামিয়ে নিন।

পরিবেশন করুন পোলাও, ভাত, রুটি বা পরোটার সঙ্গে।