শিখে নিন আটার তৈরি মচমচে ঝাল নিমকি তৈরি

কুড়মুড়ে মচমচে ঝালঝাল নিমকি। ছোট থেকেই অনেকেই মায়েদের দেখেছেন কালোজিরা দিয়ে বানাতে। যা খেতেও ছিল দারুণ। তবে এর মধ্যে আরো কিছু মশলা দিলেই তার স্বাদ বেড়ে যায় অনেকগুণ। আর সেই মশলা দিয়ে বানিয়ে ফেলুন বিকেলের নাস্তা ঝাল নিমকি। এটি তৈরি করাও খুব সহজ। হাতের কাছে থাকা উপকরণ দিয়ে তৈরি করা যায়। চলুন তবে জেনে নেয়া যাক আটার তৈরি মচমচে ঝাল নিমকির রেসিপিটি-

উপকরণ: আটা দুই কাপ, সুজি এক টেবিল চামচ, তেল দুই টেবিল চামচ, কালো জিরা এক চা চামচ, শুকনা মরিচ টালা গুঁড়া এক চা চামচ, কালো গোল মরিচ গুঁড়া এক চা চামচ, অরিগেনো এক চা চামচ, নুডুলস মশলা এক চা চামচ।

প্রণালী: প্রথমে সব শুকনো উপকরণ ও তেল একসঙ্গে ভালো করে মিশিয়ে ঝুরাঝুরা করে নিন। নুডুলস মশলাতে লবণ থাকে তাই আলাদা লবণ দেবেন না।

এখন অল্প অল্প করে পানি মিশিয়ে রুটির খামিরের মতো খামির বানিয়ে নিন। ঢেকে রাখুন ৩০ মিনিট। ৩০ মিনিট পর আবার কিছুক্ষণ মথে নিন।

খামির চার ভাগ করে নিন। বড় পুরু রুটি বানিয়ে নিন। কাঁটাচামচ দিয়ে রুটির সব জায়গাতে কেঁচে নিন না হয় ভাজার সময় পুরীর মত ফুলে যাবে।

যে কোনো কাটার বা ছুড়ি দিয়ে ইচ্ছে মতো আকারের কেটে নিন।এবার চুলায় পরিমাণ মতো তেল গরম করে নিন।

এখন একসঙ্গে অনেকগুলো নিমকি দিয়ে কম আঁচে সময় নিয়ে ভাজুন। মচমচে হলে তেল থেকে তুলে ঠাণ্ডা করে পরিবেশন করুন বিকেলের নাস্তায়।