যেভাবে ‘পান্তুয়া পিঠা’ তৈরি করবেন

দেখতে দেখতেই চলে এলো শীত। যদিও রাজধানীতে এখনো সেভাবে শীত পড়েনি, কিন্তু দেশের কিছু কিছু অঞ্চলে শীত পড়তে শুরু করেছে। বিশেষ করে উত্তরাঞ্চলে। নিশ্চয়ই জানেন, শীতে বাঙালি খাবারের তালিকায় পিঠা থাকবেই থাকবে।

তাই আজ জেনে নিন একটি ভিন্ন স্বাদের পিঠার রেসিপি। যা শুধু শীতেই নয়, খাওয়া যায় বছরের যেকোনো সময়েই। এটি তৈরি করাও খুব সহজ। আপনি চাইলে সকালের নাস্তায়ও রাখতে পারেন এই সুস্বাদু পিঠার পদটি। যা পরিবারের সবাই বেশ আনন্দ নিয়ে খাবে। চলুন তবে জেনে নেয়া যাক পান্তুয়া পিঠা তৈরির রেসিপিটি-

উপকরণ: ডিম ৬টি, চিনি দেড় কাপ, ময়দা দেড় কাপ, লবণ পরিমাণমতো, তেল পরিমাণমতো।

প্রণালী: চারটি ডিমের সঙ্গে ১ কাপ চিনি ও সামান্য লবণ দিয়ে ভালোবাবে মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণে এক কাপ ময়দা মিশিয়ে ব্যাটার তৈরি করে নিন। ব্যাটার বেশি ঘন মনে হলে তাতে আধা কাপের মতো তরল দুধ যোগ করুন। এরপর মিনিট পনেরো ঢেকে রাখুন।

একটি প্যানে অল্প তেল দিয়ে তাতে দুটি ডিম পোচ করে নিন। খেয়াল রাখবেন ডিমের কুসুম যেন ভেঙে না যায়। ডিমের উপর ২ চামচ চিনি দিয়ে ডিম ভেজে নিন। ডিম ভাজা হলে লম্বাভাবে ভাঁজ করে প্যান থেকে তুলে নিন।

প্যানে তেল ব্রাশ করে তাতে ব্যাটার থেকে এক টেবিল চামচ নিয়ে পাটিসাপটা পিঠার মতো পাতলা করে দিয়ে ঢাকনা দিয়ে ৪ থেকে ৫ মিনিট অল্প আঁচে রাখুন।

পিঠার উপর ভেজে রাখা ডিম দিয়ে ভাঁজ করে নিন। চুলার আঁচ কমিয়ে রাখবেন। এবার ভাঁজ করা ভাজা পিঠা প্যানের এক পাশে রেখে প্যানে আবারো ব্যাটার দিয়ে তাতে ভাঁজ করা পিঠা দিয়ে আরেকটি লেয়ার তৈরি করে নেবেন।

পিঠা নামিয়ে টুকরো করে কেটে নিন। এরপর গরম গরম পরিবেশন করুন।