শীতের সবজি দিয়ে তৈরি করুন ভিন্ন স্বাদের রেসিপি

শীত মানেই বাহারি সব সবজি। যা ভীষণ পুষ্টিকর। অনেকেই মাছ-মাংসের চাইতে সবজি খেতে বেশি ভালোবাসেন। শীত তাদের জন্য সবজি খাওয়ার সবচাইতে ভালো সময়। সবজি দিয়ে বিভিন্ন রেসিপি তৈরি করা যায়। তবে আজ আপনাদের জন্য থাকছে সবজির একটি ভিন্ন রেসিপি।

এই রেসিপিতে স্বাদ বাড়াতে ব্যবহার করা হবে পনির। নিশ্চয়ই জানেন, পনিরের স্বাস্থ্য উপকারিতা অনেক। যাদের শরীরে ভিটামিন ডি ও ক্যালসিয়ামের ঘাটতি আছে তাদের জন্যও বেশ কার্যকর।

আজ পনির আর সবজির মেলবন্ধনে তৈরি করে নিন সবজি-পনির। এ পদ খেতে খুবই সুস্বাদু ও স্বাস্থ্যকর। একবার খেলেই এর স্বাদ মুখে লেগে থাকবে। তাছাড়া শীতের দিনে এ পদ শরীর গরম রাখতে সাহায্য করবে। চলুন তবে জেনে নেয়া যাক সবজি পনির তৈরির রেসিপিটি-

উপকরণ: সবজি (গাজর, ফুলকপি, টমেটো, সবুজ ক্যাপসিকাম) এক কাপ, তেল পরিমাণমতো, রসুন কুচি ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, হলুদ গুঁড়া আধা চামচ, গরম মশলার পাউডার আধা চা চামচ, ভাজা জিরার গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমতো, পানি পরিমাণমতো, পনির ১ কাপ, ঘি ১ চা চামচ, কাঁচামরিচ ৭-৮টি।

প্রণালী: প্রথমে চুলায় একটি ফ্রাইপ্যানে তেল গরম করে নিন। এরপর রসুন ও পেঁয়াজ কুচি দিয়ে হালকা বাদামি করে ভেজে নিন।

এবার অন্য একটি পাত্রে সামান্য পানির মধ্যে আদা ও পেঁয়াজ বাটা, লবণ, মরিচ, হলুদ, গরম মশলা ও ভাজা জিরার গুঁড়ো মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন।

এবার সব মশলার মিশ্রণ প্যানে দিয়ে কষিয়ে নিন। এরপর সব সবজিগুলো দিয়ে ভালো করে নেড়ে নিন। ঢাকনা দিয়ে ২ মিনিট ঢেকে রান্না করুন।

হালকা ভাজা ভাজা হলে এর মধ্যে সামান্য পানি দিয়ে কমপক্ষে ১০ মিনিট ঢেকে রাখুন।

সিদ্ধ হয়ে এলে পনির, কাঁচামরিচ ও ঘি দিয়ে আবারো কিছুক্ষণ ঢেকে রাখুন।

সব শেষে ধনেপাতা কুচি ছড়িয়ে দিন সবজি পনিরের উপরে।

তারপর চুলা থেকে নামিয়ে পাত্রে ঢেলে গরম গরম পরিবেশন করুন মজাদার সবজি পনির।

সবুজ লেটুস পাতা ও গাজর দিয়ে ফুল তৈরি করেও পরিবেশন করতে পারেন।