মজাদার “ফুলকপির মাঞ্চুরিয়ান”

শীতকালীন সবজির মধ্যে ফুলকপি সবার পছন্দের তালিকার শীর্ষে। ফুলকপি দিয়ে অনেক পদ রান্না করা যায়। তবে কখনো কি মজাদার মাঞ্চুরিয়ান তৈরি করেছেন? চলুন জেনে নেয়া যাক ফুলকপির মাঞ্চুরিয়ানের রেসিপিটি।

উপকরণ: ফুলকপি ছোট টুকরা করা ৩ কাপ, ময়দা ৪ টেবিল চামচ, কর্ণ ফ্লাওয়ার ৪ টেবিল চামচ, আদা রসুনের বাটা ২ টেবিল চামচ, সয়া সস ২ টেবিল চামচ, গোল মরিচের গুঁড়া ১ চা চামচ, চিলি সস ২ চা চামচ,তেল ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ৩ টি, আদা কুচি ২ চা চামচ, রসুন কুচি ২চা চামচ, কাঁচা মরিচ কুচি ২ থেকে ৩ টি, টমেটো কেচাপ ২ টেবিল চামচ, ভিনেগার ২ চা চামচ, লবণ স্বাদ মতো।

প্রণালী: প্রথমে ফুলকপির সঙ্গে ময়দা, কর্ণ ফ্লাওয়ার, সয়া সস, আদা রসুন পেস্ট, গোল মরিচের গুঁড়া, লবণ, চিলি সস দিয়ে মাখিয়ে নিন।

এবার মাখানো ফুলকপিগুলো তেলে দিয়ে ভেজে নিন। এবার একটি প্যানে তেল গরম করে পেঁয়াজ, আদা ও রসুন কুচি দিয়ে কিছুক্ষণ নাড়ুন।

বাদামী রং হয়ে আসলে এতে সয়া সস, টমেটো কেচাপ দিয়ে আবার কিছুক্ষণ রান্না করুন। এরপর এতে পানি, কাঁচা মরিচ কুচি দিয়ে রান্না করুন।

এবার একটি পাত্রে কর্ণ ফ্লাওয়ার পানি সঙ্গে মিশিয়ে ঘন করে নিন। কর্ণ ফ্লাওয়ারের মিক্সটি গ্রেভিতে দিয়ে দিন।এরপর ভিনেগার, ভাজা ফুলকপি, সামান্য চিনি দিয়ে রান্না করুন।

কিছুক্ষণ পর নামিয়ে ধনে পাতা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার ফুলকপির মাঞ্চুরিয়ান।