নারকেল দুধে হাঁসের মাংস রান্না

জানালা দিয়ে শীত উঁকি দিতে শুরু করেছে। আর শীতে হাঁসের মাংস খাওয়ার মজাই আলাদা। হাঁসের মাংস রান্নার নানা ধরনের রেসিপি থাকলেও নারকেলের দুধ দিয়ে হাঁসের মাংসের স্বাদ অন্য রকম হয়ে থাকে। অনেকে এটাকে অনেকভাবে রান্না করে থাকে। তবে আজ আপনাদের জন্য সহজ ও মজাদার রেসিপিটি শেয়ার করছি। এই নারকেল দুধে হাঁসের মাংস খেতে যেমন সুস্বাদু তেমনই রান্না করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক নারকেল দুধে হাঁসের মাংস রান্নার রেসিপিটি-

উপকরণ: চামড়াসহ হাঁস টুকরা করা একটি, ঘন নারকেল দুধ দুই কাপ, পেঁয়াজ কুচি এক কাপ, পেঁয়াজ বাটা আধা কাপ, আদা বাটা দুই টেবিল চামচ, রসুন বাটা দুই টেবিল চামচ, মরিচ গুঁড়া এক টেবিল চামচ, লবণ স্বাদ মতো, হলুদ গুঁড়া এক চা চামচ, ধনিয়া গুঁড়া আধা টেবিল চামচ, জিরা গুঁড়া দুই চা চামচ, গরম মশলা (এলাচ, দারুচিনি, লবঙ্গ) চারটি করে, তেল ১/৩ কাপ।

প্রণালী: প্রথমে একটি প্যান তেল গরম করে তাতে পেঁয়াজ লাল করে ভেজে নিন। অর্ধেকটা উঠিয়ে বাকি অর্ধেকটার মধ্যে গরম মশলা দিন।

নেড়েচেড়ে কিছুটা নারকেল দুধ দিন। এবার একে একে পেঁয়াজ-আদা-রসুন বাটা, ধনিয়া-জিরা-মরিচ গুঁড়া, লবণ ও হলুদ দিয়ে জ্বাল দিন। এরপর হাঁসের মাংস দিয়ে জ্বাল দিন।

পানি শুকিয়ে গেলে আবারও কিছুটা নারকেল দুধ দিয়ে জ্বাল দিন। তার পর অবশিষ্ট নারকেল দুধ দিয়ে ঢেকে সিদ্ধ করুন।

হাঁস সিদ্ধ হয়ে ঝোল গা মাখা হলে চুলা বন্ধ করুন। তারপর উঠিয়ে রাখা বেরেস্তা ওপরে ছড়িয়ে আবারও ঢেকে রাখুন ৫ মিনিট। ব্যাস তৈরি নারকেল দুধে হাঁস।