নিজে নিজেই তৈরি করুন ‘স্পাইসি টমেটো সস’

বিকেলের নাস্তায় বা রান্নার স্বাদ বাড়াতে টমেটো সসের ব্যবহার জানেন নিশ্চয়! তবে সেই সস সব সময় বাজার থেকেই কেনা হয়। কিন্তু জানেন কি, সস বাজার থেকে কেনার চাইতে নিজে ঘরে তৈরি করে নিলেই তা বেশি স্বাস্থ্যকর হয়।

তাই নিজেই খুব সহজে ঘরেই তৈরি করে ফেলুন স্পাইসি টমেটো সস। চলুন তবে জেনে নেয়া যাক তৈরির রেসিপিটি-

উপকরণ: টমেটো ২ কেজি , চিনি ৪ টেবিল চামচ বা স্বাদ মতো ,লবণ স্বাদ মতো, মরিচ ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ২ টি মাঝারি সাইজের, ভিনেগার এক কাপ, রসুন বাটা অথবা কুচি (ইচ্ছা), দারুচিনি, জয়ফল ও জয়ত্রি সামান্য।

প্রণালী: প্রথমে টমেটোর বোটার অংশ ফেলে দিন। তারপর টমেটো গুলো ভালো ভাবে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার চার ভাগ করে কেটে নিন।

তারপর টমেটোগুলো সেদ্ধ করুন। এসময় চুলার তাপ মাঝারি রাখুন এবং ঢেকে দিন। পেঁয়াজ কুঁচি, রসুন, দারুচিনি টমেটোর সঙ্গে দিয়ে দিন। ১টি বলক আসলে চুলা বন্ধ করে দিন এবং ঠাণ্ডা হতে দিন। একটি ছাঁকনির সাহায্যে টমেটো পেস্ট ছেঁকে নিন।

এবার চুলায় নন স্টিকি প্যানে পেস্টটি জ্বাল দিন। এর মধ্যে চিনি এবং লবণ দিয়ে দিন। এক্ষেত্রে টমেটোর টক বা মিষ্টি বুঝে কম বেশি দিতে পারেন। মরিচ গুঁড়া এবং ভিনেগার এক কাপ দিয়ে অনবরত নাড়তে থাকুন যেন কোথাও না লেগে যায়।

যখন নাড়তে নাড়তে টমেটো পেস্ট ঘন হয়ে যাবে, তখন হাতের দুই আঙুলে নিলে যদি আঠার মতো দুই আঙুলেই লেগে থাকে তাহলে বুঝতে হবে হয়ে গেছে। এবার চুলা বন্ধ করে দিন। ঠাণ্ডা হলে বোতলে সংরক্ষণ করুন।