প্রন দিয়ে বদলে ফেলুন ফ্রাইড রাইসের স্বাদ

ফ্রাইড রাইস অনেকেরই প্রিয় খাবারগুলোর মধ্যে অন্যতম। চিকেনের যেকোনো পদের সঙ্গেই ফ্রাইড রাইস বেশ মানিয়ে যায়। তবে আপনি চাইলে ফ্রাইড রাইসের স্বাদ আরও মুখোরোচক করে তুলতে পারেন। ভাবছেন কীভাবে? প্রন অর্থ্যাৎ চিংড়ি মাছ দিয়ে তৈরি করুন ফ্রাইড রাইস। রইল রেসিপি-

উপকরণ: পোলাওয়ের চাল/বাসমতি চাল এক কেজি, চিংড়ি (মাঝারি আকারের) আধা কেজি, আদা বাটা আধা চা চামচ, পেঁয়াজ কুচি এক কাপ, গোলমরিচ গুঁড়া এক চা চামচ, সয়া সস এক চা চামচ, লবণ পরিমাণ মত, মটরশুটি আধা কাপ, বেবি কর্ন আধা কাপ, গাজর আধা কাপ, কাঁচা মরিচ ২ টি, ডিম ফেটানো একটি, তেল তিন চা চামচ।

প্রণালী: প্রথমে ফ্রাই প্যানে হাই হিটে তেল গরম করে ফেটানো ডিমটি ছেড়ে দিন। ডিমটি ঝুরি ঝুরি করে ভেজে আলাদা করে তুলে রাখুন। ওই প্যানেই অল্প তেল দিয়ে পেঁয়াজ কুচি এবং আদা বাটা দিন। এক মিনিট ভেজে, মটরশুটি ও খোসা ছাড়ানো চিংড়ি দিয়ে দিন।

পোলাওয়ের চাল/বাসমতি চাল দিয়ে ভাত রান্না করুন। ভালো হয় রান্না করে তিন ঘণ্টা রেখে দিলে এতে ভাত ঝরঝরা থাকবে। এখন রান্না করা ভাত প্যানে দিয়ে ভালো করে মিশিয়ে সয়া সস এবং গোলমরিচ দিন। কিছুক্ষণ নেড়েচেড়ে লবণ চেখে দেখে নিন। কেননা সয়া সসে লবণ দেয়া থাকে।

এবার আগে ভেজে রাখা ডিম, কাঁচা মরিচ কুচি মিশিয়ে কিছুক্ষণ নেড়ে নামিয়ে ফেলুন। তৈরি হয়ে গেল গরম গরম প্রন ফ্রাইড রাইস। এবার শসা, গাজর, টমেটো, পেঁয়াজ দিয়ে সালাদ তৈরি করে পরিবেশন করুন মজাদার প্রন ফ্রাইড রাইস।