শিখে নিন ‘সেমাই পিঠা’ তৈরি

শীত মানেই বাহারি পিঠার মেলা। মিষ্টি খেজুরের গুড় আর নারকেল দিয়ে তৈরি হয় সুস্বাদু ও রসালো পিঠা। যার স্বাদ সহজে ভোলার মত নয়। তেমনি একটি জিভে জল আনার মত পিঠা হচ্ছে সেমাই পিঠা। যার স্বাদ মুখে লেগে থাকার মতো।

সেমাই পিঠার এলাকাভেদে রয়েছে একেক নাম। তবে তৈরি করার পদ্ধতি অনেকটা সেমাইয়ের মতো বলে একে সেমাই পিঠা নামেই বেশি ডাকা হয়। চলুন জেনে নেয়া যাক ঝামেলা ছাড়া কীভাবে সহজেই তৈরি করবেন সুস্বাদু সেমাই পিঠা-

উপকরণ: চালের গুঁড়া ২ কাপ, লিকুইড দুধ ৩ লিটার, কনডেন্সড মিল্ক ১ টিন (ইচ্ছা), চিনি স্বাদমতো, খেজুরের গুড় আধা কাপ, এলাচ গুঁড়া ১ চা চামচ, লবণ সামান্য, পানি পরিমাণমতো, কিসমিস, পেস্তা সাজানোর জন্য।

প্রণালী: পানি ফুটিয়ে চালের গুঁড়া দিয়ে ডো করে নিন। চুলা থেকে হাঁড়ি নামিয়ে কিছুটা ঠাণ্ডা করে বেশ ভালোভাবে ডো/কাই ময়ান দিয়ে নিন।

ময়ান দেয়া হলে অল্প করে ডো নিয়ে লেচি কেটে সেমাই বানিয়ে নিন। সব বানানো হলে চুলায় দুধের হাঁড়ি বসান। দুধ ফুটে উঠলে এক কাপ দুধ উঠিয়ে রাখুন।

এই এক কাপ দুধ ঠাণ্ডা করে তাতে গুঁড় গলিয়ে ছেঁকে রাখুন। এবার দুধের সঙ্গে কনডেন্সড মিল্ক, এলাচ গুঁড়া ও স্বাদমতো চিনি দিয়ে জ্বাল দিন।

চিনির পানি শুকিয়ে গেলে অল্প অল্প করে তৈরি করে রাখা সেমাই মিশিয়ে নিন। পছন্দমতো ঘন হলে নামিয়ে নিন।

সেমাই কুসুম গরম হলে গুঁড়-দুধের মিশ্রণ মিশিয়ে নিন। ঠাণ্ডা হলে কিসমিস ও পেস্তা কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।