ওজন ঝরাতে গিয়ে চুল ও ত্বক হারাচ্ছে উজ্জ্বলতা? জেনে নিন আপনার করণীয়

যারা ওজন কমাতে চান, তারা বিভিন্ন নিয়ম মেনে চলেন। বিশেষ করে তারা খাবারদাবারের ব্যাপারে বেশ সচেতন। মেদ ঝরানোর সময় ঠিক মতো খাবার না খাওয়ার কারণে চুল এবং ত্বক ভীষণ ভাবে নিষ্প্রাণ হয়ে পড়ে। খাবারে পুষ্টি উপাদান ঠিক থাকলে এই ধরনের সমস্যায় পড়তে না।

বেশির ভাগই এই সহজ পন্থাটা অবলম্বন না করে বাইরে বেরোলে মেকআপ করে এই সমস্যার চটজলদি সমাধান খোঁজেন। যা এর আসল সমাধান নয়। শরীর থেকে প্রয়োজনীয় ফ্যাট ঝরলে কিন্তু এই সমস্যা হওয়ার কথা নয়। কিন্তু সেই খানেই হয়ে যায় ভুল। কেউ অতিরিক্ত শরীরচর্চা করে ফেলেন আবার কেউ কম ক্যালোরিযুক্ত খাবার খেয়ে থাকেন। ফলে চুল আর ত্বক নিজের সৌন্দর্য হারাতে থাকে।

ত্বক ও চুল উজ্জ্বলতা ধরে রাখতে কী খাবেন?

>> খাবারের তালিকায় নারকেল তেল, বাদাম এবং বীজ রাখুন। এগুলো ত্বক এবং চুল ভালো রাখে।

>> রোজ পাতে শাক-সবজি বা ফল তো রাখতেই হবে। সেই সঙ্গে সবচেয়ে বেশি প্রয়োজন ত্বককে চাঙ্গা রাখা। তাই প্রতিদিন ঠিক পরিমাণ মতো পানি খেতে হবে। পানি ত্বকে আর্দ্রভাব আনে।

>> প্রতিদিন খাদ্যতালিকায় শসা, গাজর, বিট, কাঁচা মরিচ, লেবু, টমেটো দিয়ে সবজির রস তৈরি করে খান। শসা, গাজর, বিট, কাঁচা মরিচ ও টমেটো সামান্য পানি দিয়ে একটি ব্লেন্ডারে মিশিয়ে নিন। তারপর ছাঁকনি দিয়ে ছেঁকে উপরে একটি লেবু চেপে রস বার করে মেশান। তৈরি হয়ে গেলো সবজির রস। এবার চটজলদি খেয়ে নিন। শসা শরীর ঠাণ্ডা করে। গাজরে রয়েছে বিটা ক্যারোটিনের মতো গুরুত্বপূর্ণ উপাদান। বিটে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন, টমেটোয় রয়েছে ভিটামিন সি এবং কাঁচা মরিচে রয়েছে ভিটামিন ই। এই সবজির রসে ভিটামিন ও আয়রন প্রচুর পরিমাণে থাকায় ত্বক ও চুলের সৌন্দর্য বাড়ায়।