যেভাবে ডিম আর আলুর রস দিয়ে বিশ্রী স্ট্রেচ মার্ক দূর করবেন, দেখুন বিস্তারিত

সারা শরীরে সাদা সাদা দাগ, আঁচড়ে দেওয়ার মতো সাদাটে দাগ আবার কোথাও ফুলে আছে। এমন যদি দেখা যায় তবে তা স্ট্রেচ মার্ক। এটা নারী-পুরুষ উভয়ের হতে পারে। অনেক ক্ষেত্রে দেখা যায় ওজন অনেক বেড়ে গেলে বা কমে গেলে এমন হয়ে থাকে। অনেক ডাক্তার দেখিয়েছেন হয়তো। এছাড়া ওষুধও খেয়েছেন কিন্তু কিছুতেই সমাধান মিলছে না। ঘরোয়া কয়েকটি উপায়ে এই সমস্যা থেকে মুক্তি মিলতে পারে। শরীরের স্ট্রেচ মার্ক আপনার সৌন্দর্য ব্যাহত করে। তাই শরীরের প্রতি অবশ্যই যত্নশীল হতে হবে। অনেক সময় শরীরের পুষ্টির অভাব হলে এই রোগ হতে পারে। তবে বেশি সমস্যা হলে ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে। আসুন জেনে নিন কীভাবে ঘরোয়া উপায়ে শরীরের স্ট্রেচ মার্ক দূর করবেন।

১ আলুর রস

আলুর রস ত্বক উজ্জ্বল করতে ও ত্বকের দাগ দূর করতে বিশেষভাবে কাজ করে। স্ট্রেচ মার্কের সমস্যা হলে সেখানে আলুর রস দিতে পারেন। আলুর রস দেয়ার পর কিছুক্ষণ অপেক্ষার পর শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।এভাবে কয়েক সপ্তাহ ব্যবহার করলে স্ট্রেচ মার্কের দাগ দূর হবে।

২ ডিমের ব্যবহার

রুপচর্চায় ডিমের জুড়ি নেই। ডিম ত্বক থেকে শুরু করে চুলেও ব্যবহার করা হয়। স্ট্রেচ মার্কের দাগ তোলার জন্য ডিমের সাদা অংশ সেখানে লাগান। এর শুকিয়ে গেলে গরম পানি দিযে ধুয়ে ফেলুন। এরপর অ্যালোভেরা লাগান। এভাবে ধীরে ধীরে দাগ চলে যাবে।

৩ হলুদ ও সরষের তেল

স্ট্রেচ মার্কের দাগ দূর করার জন্য হলুদ ও সরষের তেল ভালো কাজে দেবে। হলুদ ও সরষের তেল একসঙ্গে মিশিয়ে ঘন মিশ্রণ তৈরির পর দাগের স্থানে লাগিয়ে দেন। সপ্তাহে তিন দিন এভাবে ব্যবহার করলে দাগ উঠে যাবে।

৪ লেবু ও চিনি

রুপচর্চায় লেবু ও চিনির ব্যবহার নতুন নয়। স্ট্রেচ মার্কের দাগ তুলতে তাই ব্যবহার করতে পারেন লেবু ও চিনি। লেবু টুকরো করে কেটে তার ওপর চিনি দিন। পরে লেবুর টুকরো দাগের জায়গায় ঘষুন। সপ্তাহে চারবার এভাবে ব্যবহার কলে দাগ উঠে যাবে।

৫ পাতিলেবুর রস

স্ট্রেচ মার্ক দূর করতে পাতিলেবুর রসও ব্যবহার করে দেখতে পারেন। প্রতিদিন স্ট্রেচ মার্কের উপর পাতিলেবুর রস মাখিয়ে দিন। তারপর অন্তত ১০ মিনিট রেখে উষ্ণ জল দিয়ে ধুয়ে মশ্চারাইজার লাগান। স্ট্রেচ মার্ক ধীরে ধীরে হালকা হয়ে মিলিয়ে যাবে।

৬ দই-এর সঙ্গে হলুদ

স্ট্রেচ মার্ক নির্মূল করতে হলুদও অত্যন্ত কার্যকর! দই-এর সঙ্গে হলুদ মিশিয়ে যদি নিয়মিত স্ট্রেচ মার্কের উপর প্রলেপ দিতে পারেন, তাহলে উপকার পাবেন। প্রতিদিন ওই মিশ্রণ স্ট্রেচ মার্কের উপর লাগাতে হবে এবং কিছুক্ষণ রেখে তারপর উষ্ণ জলে ধুয়ে ফেলতে হবে। এরপর সেখানে মশ্চারাইজার ব্যবহার করুন। ধীরে ধীরে হালকা হয়ে মিলিয়ে যাবে স্ট্রেচ মার্ক।