ঘরেই তৈরি করুন আমড়ার টক-ঝাল-মিষ্টি আচার

পুষ্টিতে ভরপুর আমাদের দেশের একটি জনপ্রিয় ফল আমড়া। আমড়াতে রয়েছে অনেক পুষ্টি যা প্রায় তিনটি আপেলের পুষ্টির সমান। আপেলের চাইতে আমড়াতে প্রোটিন, ক্যালসিয়াম ও আয়রনের পরিমান বেশি রয়েছে।

আমড়া ভিটামিন সি সমৃদ্ধ ফল। যা আমাদের দেহের জন্য অতি প্রয়োজনীয় পুষ্টি উপাদান। বিভিন্ন রকমের আচারের মধ্যে আমড়ার আচার অন্যতম। আমড়া দিয়ে তৈরি টক-মিষ্টি-ঝাল আচার খেতে খুবই সুস্বাদু ও মজাদার। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: আমড়া ২ কেজি, সরিষার তেল আধা লিটার, আদা ও রসুন বাটা ৬ টেবিল চামচ, লবণ পরিমাণ মতো, চিনি স্বাদ মতো, শুকনা মরিচ ৪ থেকে ৫টি, আদা কুচি ২ টেবিল চামচ, পাঁচফোড়ন ২ চা চামচ, মরিচ গুঁড়া ২ চা চামচ।

প্রণালী: আমড়া ধুয়ে খোসা ছিলে ফালি করে কাটুন। এবার চিনি বাদে তেল, আদা-রসুন, মসলা মেখে আমড়া ১ দিন রোদে শুকিয়ে নিন। তারপর চুলায় পাত্রে তেল দিয়ে পাঁচফোড়ন ভাজুন। বাকি সব মশলা সামান্য পানি দিয়ে ভালো মতন কষিয়ে নিন। পানি ফুটে উঠলে মাখানো আমড়া দিয়ে কষাতে থাকুন। ভালোমতো কষিয়ে চিনি দিয়ে মাঝারি আঁচে রান্না করুন। তেল আমড়ার ওপরে উঠলে নামিয়ে আনুন মজার স্বাদের আমড়া আচার।

এই আচার পোলাও, বিরিয়ানি, খিচুরি অথবা ভাতের সঙ্গে পরিবেশন করতে পারেন। চাইলে এমনিতেই খেতে পারেন। বাষ্প নিরোধী কাঁচের বয়ামে সংরক্ষণ করলে আচার অনেকদিন পর্যন্ত ভালো রাখা সম্ভব। তাই এখনি বানিয়ে নিন মজাদার আমড়ার আচার।