যে কারনে শীতকালে মেয়েদের ওজন বেড়ে যায় দেখুন বিস্তারিত

খেয়াল করে দেখেছেন নিশ্চয়ই, শীতকালে আপনার ওজন আগের চাইতে অনেকটা বেড়ে যায়। যতই ডায়েট করা হোক না কেন, কিছু কিছু সাধারণ ভুলেই এই সময় আপনার ওজন বেড়ে যায়। শীত মানেই মজার মজার সব খাবার, পিঠা-পুলি ইত্যাদি। দেখা যায়, শীতের সকালে কেক-মিষ্টি, পিঠা-পুলি খাওয়া হয়েই যায়। তার মানে কি নলেন গুড়ের মিষ্টি, বড়দিনের কেক না খেলে আর ওজন বাড়বে না?

গবেষণা বলছে, পরিস্থিতি অতটাও সহজ নয়। আমেরিকার ‘ন্যাশনাল ইনস্টিটিউটস অব হেলথ’-এর একটি গবেষণাপত্রে সম্প্রতি প্রকাশ পেয়েছে সে কথা। বলা হয়েছে যেকোনো ব্যক্তিরই শীতকালে কিছুটা ওজন বাড়ে। কেন এমন হয়? সে কথাও জানিয়েছেন বিজ্ঞানীরা। চলুন জেনে নেয়া যাক-

শীতকালে রোদেরতেজ কম থাকে। তাই শরীর মেলাটনিন তৈরি করে বেশি। তা মানুষের কাজের ইচ্ছা কমিয়ে দেয়। এর ফলে নড়াচড়া কম করতে চান মানুষ। ঘুমের সময় বেড়ে যায়। আবার শরীরচর্চার সময় কমতে থাকে। সব মিলে জমতে থাকে মেদ।

এ দিকে, শীতের সময়ে খাবারের জোগান কম থাকত প্রাচীন কালে, যখন মানুষ শিকার করে খেত। সেই থেকে মানুষের শারীরিক গঠন অন্য রকম হয়ে গিয়েছে। গরমকালে অল্প অল্প করে মেদ জমতে থাকত শরীরে। হিসাব মতো তা খরচ হওয়ার কথা শীতকালে, যখন প্রয়োজনীয় পুষ্টিকর খাবার বিশেষ মিলবে না। কিন্তু ততটা কঠিন আর নেই পরিস্থিতি। অধিকাংশ এলাকাতেই সব ধরনের পুষ্টিকর খাবার শীতকালেও পাওয়া যায়, গরমকালের মতো। সে সব খাবার খাওয়াও হয়। সে কারণেই শীতকালে বাড়তি মেদ জমতে থাকে শরীরে।