শিখে নিন মজাদার আলু ডালের মচমচে পাকোড়া তৈরি

পাকোড়া খুবই মজাদার একটি খাবার। বিভিন্ন উপাদান দিয়ে তৈরি করা হয়ে থাকে এই পাকোড়া। তবে আলু ও মুগ ডালের ভিন্ন স্বাদের পাকোড়ার স্বাদই কিন্তু আলাদা। এই ভিন্ন স্বাদের পাকোড়া বিকেলের নাস্তায়, চায়ের আড্ডায় কিংবা অতিথিদের সামনে অনায়াসে পরিবেশন করতে পারেন। আর সঙ্গে যদি থাকে চাটনি বা সস তাহলে তো এর স্বাদ বেড়ে যায় দ্বিগুন। চলুন তাবে জেনে নেয়া যাক আলু ও মুগ ডালের পাকোড়ার রেসিপি-

উপকরণ: মুগ ডাল আধা কাপ, আলু ২টি, পেঁয়াজ ২টি, কাচা মরিচ ৩টি, আদা ২ টেবিল চামচ, জিরা ২ চা চামচ, ধনে পাতা ২ চা চামচ, বেসন এক কাপ, বেকিং সোডা এক চিমটি, হিং এক চিমটি, তেল আধা কাপ, লবণ পরিমানমতো।

প্রণালী: মুগ ডাল বাটিতে ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ পর পানি ফেলে দিয়ে ডাল, কাচা মরিচ ও হিং একসঙ্গে মিশিয়ে বেটে বা ব্লেন্ড করে নিন। এবার প্যানে আলু সেদ্ধ করে এতে বেসন মিশিয়ে মিহি করে পেস্ট তৈরি করে নিন। চুলার ওপর বড় একটি প্যানে তেল পর্যাপ্ত গরম করে নিন।

আলুর মিশ্রণ থেকে ছোট ছোট বল তৈরি করে প্যানে ছেড়ে দিন। অল্প আঁচে বলগুলো বাদামী করে ভাজুন। টিস্যু পেপার দেয়া পাত্রে পাকোড়াগুলো তুলে নিন। কাচা মরিচ দিয়ে সাজিয়ে পুদিনা বা তেঁতুলের চাটনি দিয়ে পরিবেশন করুন গরম গরম পাকোড়া।