বাড়িতেই তৈরি করুন ‘কাচ্চি বিরিয়ানির মসলা’

কাচ্চি বিরিয়ানির ঘ্রাণ খিদে বাড়িয়ে দেয় অনায়াসেই। এর স্বাদ ও গন্ধ সহজেই কাবু করে দেয় অনেককেই। কিন্তু জানেন কি, জিভে জল আনা এই খাবারটির স্বাদ ও গন্ধ বৃদ্ধি পায় এতে ব্যবহার করা মসলার জন্য। বাজারে কাচ্চি বিরিয়ানি তৈরির মসলা কিনতে পাওয়া গেলেও তা মনের মতো হয় না। তাই সবচেয়ে ভালো হয় যদি নিজেই ঘরে তৈরি করে নিতে পারেন এই মসলা। চলুন তবে জেনে নেয়া যাক এই মসলাটি তৈরির পদ্ধতিটি-

উপকরণ: সাদা গোলমরিচ দেড় টেবিল চামচ, এলাচ ১৫টি, দারুচিনি গুঁড়া আধা টেবিল চামচ, জিরা ১ টেবিল চামচ, জয়ত্রি আধা টেবিল চামচ, জায়ফল ১টি, কাবাব চিনি ১ টেবিল চামচ, শাহ জিরা আধা টেবিল চামচ, কাজুবাদাম ১৪টি, লবণ ১ চা চামচ।

প্রণালী: প্রথমে শুকনো একটি কড়াইতে লবণ, কাজুবাদাম এবং দারুচিনি পাউডার বাদ রেখে বাকি সব মসলা টেলে নিন। খেয়াল রাখুন মসলাগুলো যেন বেশি টালা না হয়। বেশি টাললে মসলা পুড়ে কালো হয় যাবে। এবার মসলা নামিয়ে রেখে বাদামগুলো হালকা করে টেলে নিন। টালা মসলা, বাদাম এবং লবণ দিয়ে ব্লেন্ডারে গুঁড়া করে নিন। মসলাগুলো ঠান্ডা হলে মিহি গুঁড়া হবে। গরম গরম গুঁড়া করলে মিহি হয় না। রান্নার সময় লবণের দিকে খেয়াল রাখবেন, কারণ মসলায় লবণ দেয়া আছে। গুঁড়া করা গরম মসলা এয়ার টাইট বক্সে ভরে ফ্রিজে বা বাইরে রেখে অনেক দিন ব্যবহার করতে পারবেন।