বাড়ন্ত সন্তান দুধ খেতে চায় না? সন্তানের এমন বায়নায় আপনার করনীয় এবং বিপরীতে যা খাওয়াবেন

দুধ খুবই পুষ্টিকর একটি খাবার। যা ছোট থেকে বড় সবাই খেয়ে থাকেন। কিন্তু ছোট বাচ্চারা দুধ খাওয়ানো নিয়ে বেশ বায়না করে। খুব সহজে তারা দুধ খেতে চায় না। যার ফলে মায়েরা পড়ে দুশ্চিন্তায়। কারণ দুধ না খেলে সন্তান পর্যাপ্ত পুষ্টি থেকে বঞ্চিত হবে।

তাই দুধ তো বাচ্চাদের খাওয়াতেই হবে। বেড়ে ওঠার সময়ে বাচ্চাদের শরীরের জন্য ক্যালসিয়াম খুবই প্রয়োজনীয়। হাড়ের স্বাস্থ্য ভালো করা থেকে শুরু করে স্নায়ুর সুস্থতার জন্য ক্যালসিয়াম খুবই কার্যকর। কিন্তু দুধ খেতে নারাজ আপনার সন্তান। তাহলে ক্যালসিয়াম শরীরে বেশি মাত্রায় আসবে কী করে? চলুন তবে জেনে নেয়া যাক দুধের বিপরীতে কোন খাবার খেলে শিশুর শরীরে ক্যালসিয়াম বেশি মাত্রায় আসবে-

বাদাম

বিভিন্ন ধরনের বাদাম নিয়মিত খেলে আপনার বাচ্চার শরীরে ক্যালসিয়ামের মাত্রার চিন্তা আর খুব একটা থাকবে না।

ওটস

বি-ভিটামিন ছাড়াও, ক্যালসিয়ামের জন্যেও ওটস খুবই জরুরি একটি খাদ্য। কাঠবাদামের দুধের সঙ্গে খেলে এই খাবার আপনার বাচ্চার জন্য অত্যন্ত পুষ্টিকর হতে পারে।

সোয়াবিন

সোয়াবিনে বিপুল পরিমাণে ক্যালসিয়াম এবং পটাশিয়াম আছে। খাওয়া-দাওয়ার মধ্যে সোয়াবিন রাখলে আপনার বাচ্চার শরীরে ক্যালসিয়ামের মাত্রা নিয়ে আপনার চিন্তার কারণ অনেকটাই কমবে।

কমলালেবু

দুধের ভক্ত একটু কম হলেও, বাচ্চাদের মধ্যে কমলালেবুর জনপ্রিয়তা যথেষ্ট বেশি। ডায়েটের মধ্যে যদি নিয়মিত কমলালেবু রাখেন, তাহলে শরীরে ক্যালসিয়ামের ঘাটতি হওয়ার আশঙ্কা অনেকটাই কম হবে।

সবজি

সবুজ পাতার সবজি বেশি করে খেলে শরীরের ক্যালসিয়ামের মাত্রার জন্য তা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। প্রতি দিন খাওয়া-দাওয়ার মধ্যে সবজি রাখা বাচ্চাদের স্বাস্থ্যের জন্য খুবই জরুরি।