ঘরেই তৈরি করুন হোটেল স্টাইলে চিকেন সুপ

বাংলাদেশের হোটেলগুলোর সকালের নাস্তার বিশেষ পদ এটি। বাড়িতে অনেকেই বানানোর চেষ্টা করেন তবে হয় না। কেমন হয় যদি একদিনের সকালের নাস্তায় এই লোভনীয় সুপ রান্না করে চমকে দেন সবাইকে? চলুন দেরি না করে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: মুরগি একটি (এক কেজি ওজনের, মাঝারি পিস করে নেয়া), তেল আধা কাপ, এলাচ ছয়টি, দারুচিনি চার টুকরা, লবঙ্গ তিনটি, তেজপাতা দুইটি, লবণ স্বাদ মতো, পেঁয়াজ বাটা এক কাপ, আদা রসুন বাটা এক টেবিল চামচ, কাঁচা মরিচ পাঁচ থেকে ছয়টি, গরম মশলা গুঁড়া এক চা চামচ, টালা জিরা ও ধনিয়া গুঁড়া এক চা চামচ, নারকেলের দুধ দুই কাপ, দুধ দুই কাপ, পাউরুটি তিন পিস।

ফোঁড়নের জন্য- আস্ত জিরা এক চা চামচ, আস্ত কালো গোলমরিচ- ১০ থেকে ১২ টি, ঘি দুই টেবিল চামচ কাঁচা মরিচ ফালি দুইটি।

প্রনালী: প্রথমে মুরগি কেটে ধুয়ে পানি ঝড়িয়ে নিন। এবার একটি প্যানে তেলের সঙ্গে ঘি দিয়ে পুরো গরম মশলা ও কাঁচা মরিচ দিন।

সব গুঁড়া ও বাটা মশলা এবং আধা কাপ নারকেল দুধ দিন। মশলা ভালো করে কষিয়ে নিন। এখন লবণ আর মুরগি দিয়ে মশলার সঙ্গে ভালো করে মিশিয়ে মাঝারি আচে ঢেকে দিন। পানি দিবেন না। মুরগি থেকে পানি বের হবে।

মাঝেমাঝে নেড়ে কষাতে থাকুন। ৮ থেকে ১০ মিনিটের মাঝে মুরগির সব পানি টেনে তেল ভাসলে বাকি নারকেলের দুধ দিন। ঢেকে কিছুটা কম আঁচে মাংস সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। পাউরুটির পাশ কেটে দুধের সঙ্গে মিশিয়ে মিহি করে ব্লেন্ড করে নিন। এই পাউরুটি দুধ পেস্ট মাংসে দিয়ে মিশিয়ে বলক আসতে দিন। লবণ দেখুন।

এবার অন্য প্যানে ঘি দিয়ে জিরা, গোলমরিচ ও কাঁচা মরিচ দিন। হালকা টেলে ঘি সহ মুরগিতে ঢেলে দিন। চামচ দিয়ে মিশিয়ে দুই থেকে তিন মিনিট ঢেকে অল্প আচে রাখুন। ব্যাস তৈরি হয়ে গেল মজাদার চিকেন স্যুপ। পরোটা কিংবা নান রুটি দিয়ে এই সুপ খেতে দারুণ মজা।