মুখের অবাঞ্ছিত লোম নিয়ে চিন্তিত? পাকা পেঁপের ব্যবহার সহ আরও কিছু ঘরোয়া উপায় শিখে নিন

মুখের অবাঞ্ছিত লোম নিয়ে অনেকে নারীই বেশ বিরক্ত। কারণ এর জন্য অনেক বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়। এর থেকে মুক্তি পেতে অনেকেই ভরসা রাখেন পার্লারের উপর। তবে ব্যস্ততার জন্য পার্লারে যাওয়ার সময় অনেকেরই হয়ে ওঠে না।

এক্ষেত্রে ভরসা রাখতে পারেন কিছু ঘরোয়া পদ্ধতির উপর। যা খুবই কার্যকর। প্রাকৃতিক উপাদান ব্যবহার হয় বলে এই পদ্ধতিগুলো ত্বকের জন্য একদম নিরাপদ। এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়াও নেই। আর এতে ব্যথাও হয় না। চলুন তবে জেনে নেয়া যাক মুখের অবাঞ্ছিত লোমের সমস্যা দূর করার ঘরোয়া পদ্ধতিগুলো-

ডিম ও কর্ন স্টার্চের মিশ্রণ

এক চা চামচ কর্ন স্টার্চ ও একটি ডিমের সাদা অংশ মিশিয়ে নিন। এরপর মিশ্রণটি ভালোভাবে মুখে লাগিয়ে নিন। তবে এটি আপনার ত্বকের জন্য বেশ ভালো। ত্বকে জমে থাকা মৃত কোষ ও লোম তুলতে কাজ করবে এটি।

পাকা পেঁপে ও হলুদের ব্যবহার

পাকা পেঁপের কয়েক টুকরো কেটে হাত দিয়ে চটকে তার সঙ্গে মেশান আধা চা চামচ হলুদ। এটি মুখে মেখে অপেক্ষা করুন মিনিট দশেক। এরপর ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে দুইবার ব্যবহার করলে ভালো ফল পাবেন।

দুধ ও জেলোটিনের ব্যবহার

প্রথমে এক টেবিল চামচ জেলোটিন ও তিন টেবিল চামচ দুধ নিন। এরপর তার সঙ্গে মেশান আধা চা চামচ লেবুর রস। এরপর মিশ্রণটি গরম করে নিন। নামিয়ে ঠাণ্ডা হতে দিন। ঠাণ্ডা হলে একটু পুরু করে মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধীরে ধীরে টেনে তুলুন। এতে মুখ পরিষ্কার হবে, ত্বকও সুন্দর থাকবে।

লেবুর রস, মধু ও ওটস

এক চা চামচ লেবুর রস, দুই চা চামচ মধু ও এক চা চামচ ওটস ব্লেন্ড করে নিন। মিশ্রণ তৈরি হলে সেটি পুরো মুখে ভালোভাবে লাগিয়ে নিন। এটি বেশ ভালো কাজ করে। সপ্তাহে অন্তত দুইদিন এভাবে ব্যবহার করলে দ্রুতই সমাধান মিলবে। মুখের লোম দূর হওয়ার পাশাপাশি ত্বকও থাকবে উজ্জ্বল ।