রান্নায় ভুল করে হলুদ বেশি দিয়ে ফেললে যা যা করবেন

রান্নায় হলুদ ব্যবহার করেন না এমন গৃহিণী খুব কমই আছে। বাঙালির প্রায় প্রতিটি রান্নাতেই হলুদ ব্যবহার হয়ে থাকে। এটি খাবারের রং ও স্বাদ এনে দেয়। তবে রান্না করতে গেলে ছোটখাটো ভুল হয়েই থাকে। রান্না করতে গিয়ে ভুল করবে না, এমন নিশ্চয়তা কেউই দিতে পারবেন না। আর যারা কেবল রান্না শুরু করেছেন বা এখনো শিখছেন, রাঁধতে গিয়ে ভুল করে ফেলার ভয়টা তাদের ক্ষেত্রে একটু বেশিই।

রাঁধতে গিয়ে যেসব ভুল বেশি হয় তার মধ্যে একটি হলো হলুদ বেশি দিয়ে ফেলা। অনেকেই এই মশলার পরিমাণ ঠিক বুঝে উঠতে পারেন না। অনেকে আবার বেখেয়ালে বেশি দিয়ে ফেলেন। রান্নায় হলুদ বেশি হলে তা স্বাদ নষ্ট করে দেয়। সেইসঙ্গে অতিরিক্ত হলুদের কারণে গন্ধও যোগ হয়। তাই জেনে নিন ভুল করে রান্নায় হলুদ বেশি দিয়ে ফেললে কী করবেন-

লোহা বা অ্যালুমিনিয়ামের খুন্তি

রান্নার কাজে লোহা বা অ্যালুমিনিয়ামের খুন্তি ব্যবহার করেন অনেকে। বাড়িতে এ ধরনের খুন্তি থাকলে সেটি কাজে লাগান। প্রথমে আগুনের তাপে সামান্য পুড়িয়ে নিতে হবে। এরপর রান্নার ঝোলে দিয়ে দিন। তরকারি থেকে অতিরিক্ত হলুদ টেনে নেবে এটি।

লাউপাতা ব্যবহার

রান্নায় অতিরিক্ত হলুদ হলে তা টেনে নিতে পারে লাউপাতা। তাই এক্ষেত্রে এই পাতা ব্যবহার করতে পারেন। যখন হলুদ বেশি হয়ে যাবে তখন রান্নায় কয়েকটি লাউপাতা দিয়ে দিন। সিদ্ধ হয়ে গেলে তুলে নেবেন। যদি সবজি হয় তবে চাইলে রেখেও দিতে পারেন।

বাড়তি সবজি দিন

যদি সবজি রান্নায় হলুদ বেশি হয় তবে দুশ্চিন্তা করবেন না। বরং আরো কিছু সবজি তাতে যোগ করে দিন। সবচেয়ে ভালো হয় আলু দিতে পারলে। বাড়তি সবজিগুলো রান্নার সঙ্গে হলুদের সামঞ্জস্য আনবে। আর যদি এমন কিছু রান্না করেন যার সঙ্গে সবজি কিংবা আলু ঠিক যায় না তবে সবজিগুলো সিদ্ধ হওয়ার পর তুলেও নিতে পারেন। এতে সবজিগুলো বাড়তি হলুদ অনেকটাই টেনে নেবে।

অন্যান্য শাক

লাউপাতার মতো অন্যান্য শাকও ব্যবহার করতে পারেন অতিরিক্ত হলুদ দূর করতে। সেসব শাকও লাউপাতার মতোই কাজ করবে। এগুলো রান্না থেকে অতিরিক্ত হলুদ টেনে নেবে। এতে রান্নায় হলুদের পরিমাণ ঠিক হবে। রান্না শেষে পাতা বা শাকগুলো তুলে নিতে পারেন।

আটার বল ব্যবহার

এই পদ্ধতিতে শুধু হলুদই নয়, অতিরিক্ত লবণও কমানো যায়। কীভাবে করবেন? প্রথমে আটা ও সামান্য পানি মিশিয়ে ছোট ছোট বলের মতো তৈরি করে নিন। তিন-চারটি বল রান্নায় দিয়ে দিন। এগুলো খাবার থেকে অতিরিক্ত হলুদ টেনে নেবে। আটার বলগুলো যখন শক্ত হয়ে যাবে তখন তুলে নেবেন।