ঝটপট তৈরি করুন ‘আলুর টিকিয়া’

মেহমান আপ্যায়নে বা বিকালের নাস্তায় খুব শহজেই তৈরি করে ফেলুন আলুন টিকিয়া। এটি তৈরি করতে সময়ও লাগে খুব কম। আর ঘরে তৈরি করা হবে বলে অস্বাস্থ্যকর হওয়ার ভয়ও থাকবে না। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: বড় আলু ৪টি (সেদ্ধ করা), মটর সেদ্ধ আধা কাপ, ব্রেডক্রাম্ব ৮ টেবিল চামচ, কর্ন ফ্লাওয়ার ১ টেবিল চামচ, আদা কুচি ১ চা চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ২ টি, শুকনা মরিচের গুঁড়ো আধা চা চামচ, গরম মশলার গুঁড়ো আধা চা চামচ, লেবুর রস ১ চা চামচ, চিনি আধা চা চামচ, লবণ পরিমাণমতো, তেল।

প্রণালী: একটি বোলে সেদ্ধ আলু ও সেদ্ধ মটর ভালোভাবে চটকে তাতে ৪ টেবিল চামচ ব্রেডক্রাম্ব, কর্ন ফ্লাওয়ার, আদা কুচি, ধনেপাতা কুচি, কাঁচামরিচ কুচি, শুকনা মরিচের গুঁড়ো, গরম মশলার গুঁড়ো, লেবুর রস, চিনি ও লবণ মেশান (চাইলে গাজর কুঁচি, সুইট কর্ন বা মটরশুঁটিও মেশাতে পারেন)।

সব ভালোভাবে মেখে একটি বড় ডো তৈরি করুন এবং তা থেকে সমান আকারের ১০ থেকে ১২ টি ছোট বল বানিয়ে হাতের তালুর সাহায্যে আসতে আসতে চেপে পেটি তৈরি করুন টিকিয়ার জন্য।

এবার বাকি ৪ চামচ ব্রেডক্রাম্ব একটি প্লেটে নিন। পেটিগুলোকে ভালো করে ব্রেডক্রাম্বে উভয় পিঠে মাখুন। একটি প্যান চুলায় গরম করে তাতে ২ থেকে ৩ চা চামচ তেল নিয়ে গরম করে তাতে পেটিগুলো গোল্ডেন ব্রাউন করে উভয় পিঠ খুব ভালো করে অল্প আঁচে ভাঁজুন। ব্যস, তৈরি হয়ে গেল মজাদার সুস্বাদু আলুর টিকিয়া।