বিকেলের নাস্তার তৈরি করুন পুষ্টিকর ‘সবজির পাটিসাপটা’

পাটিসাপটা বলতেই বোঝা হয় ক্ষীরের তৈরি পাটিসাপটার কথা। যার স্বাদ মিষ্টি ও খেতেও দারুণ। তবে এই মিষ্টি স্বাদ বদলে হালকা ঝাল আর সবজি দিয়েই তৈরি করে ফেলুন সুস্বাদু সবজির পাটিসাপটা। যা তৈরি করা সহজ এবং স্বাস্থ্যকর। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: ময়দা ১ কাপ, সুজি আধা কাপ, ডিম ২ টি, গাজর মিহি কুচি ১ টি, বাঁধাকপি মিহি কুচি আধা কাপ, পেঁয়াজ কুচি ১টি, কাঁচা মরিচ কুঁচি ৪/৫ টি, সয়া সস ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, তেল পরিমানমতো, ধনেপাতা কুচি।

প্রণালী: প্রথমে ময়দা আর সুজি একটি বাটিতে নিয়ে তাতে সামান্য লবণ ও একটি ফেটানো ডিম দিয়ে ভালো করে মিশিয়ে গোলা তৈরি করুন। প্রয়োজনে একটু পানি মেশান।

মোটামুটি ঘন গোলা তৈরি করুন, যা প্যানের ওপর পাটিসাপটার মতো ছড়িয়ে দেয়া যায়। গোলাটি মূল রান্নার ৩০ মিনিট আগেই তৈরি করে রাখুন। এবার কড়াইতে তেল দিয়ে পেঁয়াজ, কাঁচা মরিচ কুচি বাদামি করে ভেজে নিন।

এবার সবজিগুলো ও পরিমানমতো লবণ দিয়ে দিন। এভাবে মিনিট পাঁচেক রান্না করুন। একটু নরম হলেই একটি ডিম ফেটিয়ে নিয়ে তাতে দিয়ে ভালো করে মিশিয়ে নিন। সয়া সস দিয়ে নেড়েচেড়ে বেশ মাখামাখা হয়ে আসলে ধনেপাতা কুঁচি ছিটিয়ে নামিয়ে নিন।

এবার ননস্টিক প্যান বা তাওয়া গরম করে তেল দিয়ে ব্রাশ করে নিন। ব্রাশ না থাকলে একটা ছোট কাপড় চামচে বেঁধে তেলে ডুবিয়ে সেটা দিয়ে তাওয়াটা ভালো করে মুছে দিন। এবার ২ টেবিল চামচ গোলা প্যানে ঢেলে সমান ভাবে গোল করে ছড়িয়ে দিন। এসময় আঁচ কম চুলার আঁচ কম রাখুন।

গোলাটা একটু শুকিয়ে আসতে শুরু করলে খুন্তি দিয়ে নিচের দিক টা তুলে নিন। উলটে দেবেন না। এবারে ২ চামচ সবজির পুর পাটিসাপটার এক পাশে লম্বা করে বিছিয়ে দিন। তারপরে সাবধানে চামচের সাহায্যে পাটিসাপটার মতো রোল করুন। মুড়িয়ে নেয়ার পর আরও ট থেকে ৩ মিনিট তাওয়ায় রেখে উল্টে-পাল্টে ভালোভাবে সেঁকে নিন। ব্যস তৈরি হয়ে গেলো সুস্বাদু সবজি পাটিসাপটা। এবার সস দিয়ে গরম গরম পরিবেশন করুন।