মজাদার লাউ-চিংড়ির ঝোল

অত্যন্ত স্বাস্থ্যকর ও লোভনীয় লাউ-চিংড়ির তরকারির বেশ কদর রয়েছে। ছোট বড় সবাই পছন্দ করে এই পদটি। জিভেয় জল আনা ঘরোয়া পদ লাউ-চিংড়ি। এই গরমে এর চেয়ে মুখরোচক আর কী বা হতে পারে! তবে জেনে নিন এর রেসিপি-

উপকরণ: লাউ ১ কেজি, ছোট বা মাঝারি মাপের চিংড়ি ২০০ গ্রাম, হলুদ গুঁড়ো, মরিচের গুঁড়ো আর ধনে গুঁড়ো মিলিয়ে ২ চামচ, পেঁয়াজ বাটা ২ চামচ, রসুন বাটা ১ চামচ, আদা বাটা ১ চামচ, লবণ স্বাদমতো, তেল ২ চামচ, টমেটো কুচি আধা কাপ, ধনেপাতা কুচি সামান্য, দুধ আধা কাপ, কাঁচা মরিচ কয়েকটা (স্বাদমতো)।

প্রণালী: লাউ-চিংড়ির ঝোল বা তরকারি সুস্বাদু করতে হলে মশলা যত কম দেয়া যায় ততই ভাল। প্রথমে কড়াইতে তেল দিয়ে মাঝারি আঁচে গরম করে নিন। তেল গরম হয়ে গেলে তাতে পেঁয়াজ, রসুন, আদা বাটা ও গুঁড়ো মশলাগুলো একসঙ্গে দিয়ে ভাল করে কষিয়ে নিন।

মশলা কষিয়ে নেয়ার পর চিংড়ি আর টমেটো কুচি দিয়ে ফের মিনিট পাঁচেক কষিয়ে নিন। এবার মশলা ঘন হয়ে এলে এতে লাউ দিয়ে ২ কাপ গরম জল দিন।

স্বাদ মতো লবণ ছড়িয়ে দিয়ে ১৫ থেকে ২০ মিনিট নেড়েচেড়ে রান্না করুন।

এরপর রান্নায় দুধ আর সামান্য চিনি ছড়িয়ে দিন।

কাঁচা মরিচ লম্বা লম্বা ফালি করে কেটে, ধনেপাতা কুচি ছিটিয়ে দিয়ে আরো ৮ থেকে ১০ মিনিট রান্না করুন (লাউ সেদ্ধ না হওয়া পর্যন্ত)। ব্যস, এবার আঁচ থেকে নামিয়ে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন জিভে জল আনা লাউ-চিংড়ি।