সবজির খোসা দিয়ে তৈরি করুন হরেক পদের সুস্বাদু ‘ভর্তা’, দেখুন রেসিপি

প্রতিদিনই নানা রকমের সবজি খাদ্য তালিকায় থাকে। আর সবজির খোসাগুলো স্থান পায় ময়লার ঝুড়িতে। কিন্তু জানেন কি, ফেলে দেয়া সবজির খোসাতে থাকে প্রচুর পুষ্টি। আর সেগুলো দিয়ে তৈরি করা যায় সুস্বাদু ভর্তাও। যা গরম ভাতের সঙ্গে খাবারের স্বাদ বাড়িয়ে দেয়। চলুন তবে জেনে নেয়া যাক সবজির খোসা দিয়ে তৈরি কয়েকটি ভর্তার রেসিপি-

১. মিষ্টি কুমড়ার খোসা ভর্তা

উপকরণ: মিষ্টি কুমড়ার খোসা ১ কাপ, শুকনা মরিচ/ কাচাঁ মরিচ ৪/৫ টি, লবন স্বাদমতো, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, রসুন কুচি ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, সরিষার তেল ১ টেবিল চামচ, কালোজিরা আধা চা চামচ।

প্রণালী:

মিষ্টি কুমড়ার খোসা সিদ্ধ করে, পানি শুকিয়ে নিন। কালোজিরা আলাদা টেলে নিন।

এবার সব উপকরণ একসঙ্গে বেটে নিন।

অথবা সরিষা তেল গরম করে খোসা সিদ্ধ ও সব উপকরণ ভেজে নিয়ে বেটে নিন।

চাইলে এতে চিংড়ি শুটকিও দেয়া যায়।

২. লাউয়ের খোসা ভর্তা

উপকরণ: লাউয়ের খোসা ১ কাপ, চিংড়ি মাছ কুচি ২ টেবিল চামচ, শুকনা মরিচ টালা ৪/৫ টি, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, রসুন কুচি ১ টেবিল চামচ, সরিষার তেল ১ টেবিল চামচ, হলুদ গুড়াঁ সামান্য, লবণ পরিমানমতো, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ।

প্রণালী: লাউয়ের খোসা ধুয়ে অল্প পানিতে সিদ্ধ করে নিন। এরপর বেটে বা ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। সরিষার তেল গরম করে রসুন কুচি একটু ভেজে নিন। এবার চিংড়ি দিয়ে ভাজুন। এখন একে একে সব উপকরণ দিয়ে হালকা করে মিশিয়ে নিন। সবশেষে ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে নিন।

৩. কাচাঁ কলার খোসা ভর্তা

উপকরণ: কাচাঁ কলার খোসা সিদ্ধ ১ কাপ, শুকনা মরিচ টালা ৩/৪ টি, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, রসুন কুচি ২ চা চামচ, কাচাঁ মরিচ কুচি ১ চা চামচ, হলুদ গুঁড়ো সামান্য, ধনেপাতা কুচি ২ চা চামচ, সরিষার তেল ১ চা চামচ।

প্রণালী: কাচাঁ কলার খোসা সামান্য হলুদ ও লবন দিয়ে সিদ্ধ করে নিন। রসুন হালকা টেলে নিন। এখন পেঁয়াজ বাদে সব একসঙ্গে বেটে নিন।এবার পেঁয়াজ থেঁতো করে নিন। খোসার সঙ্গে পেঁয়াজ, ধনেপাতা ও সরিষার তেল দিয়ে হাতে মেখে নিন।

৪. পটলের খোসা ভর্তা

উপকরণ: পটলের খোসা সিদ্ধ ১ কাপ, চিংড়ি মাছ ২ টেবিল চামচ, কাচাঁমরিচ ৩/৪ টি, পেঁয়াজ মোটা করে কাটা ১ টেবিল চামচ, রসুন কুচি আধা টেবিল চামচ, সরিষার তেল ২ চা চামচ, লবণ স্বাদমতো।

প্রণালী: পটলের খোসা, কাচাঁমরিচ একসঙ্গে সিদ্ধ করে নিন। চিংড়ি, পেঁয়াজ ও রসুন টেলে নিন। এখন সব একসঙ্গে বেটে নিন। ব্যস তৈরি হয়