আপনার ভালোবাসার মানুষটি আত্মকেন্দ্রিক হওয়ার পরিণাম হতে পারে ভয়াবহ, সচেতন হোন

নার্সিসিস্ট পার্সোনালিটি ডিসঅর্ডার বা আত্মকেন্দ্রিকতায় ভোগা লোকজনের সংখ্যা ইদানীং বেড়েই চলেছে। মূলত সর্দি হলে হাঁচলে কেমন লাগে কিংবা জলে পড়তে পড়তে সেলফি তুললে কেমন লাগবে সেই রোগে যারা আক্রান্ত তারাই হল আত্মকেন্দ্রিক। এ ধরণের ব্যক্তিরা নিজের চেয়ে অন্যকে মূল্যায়ন করতে জানেনা। এরা নিজেকেই সবার আগে প্রাধান্য দেয়। মনোবিজ্ঞানীরা বলছেন এরকম মানুষকে নিয়েই নাকি পরবর্তীতে বেশি সমস্যায় পড়তে হয়। যদি আপনার ভালোবাসার মানুষটিও এমন হয় তবে কপালে দুর্ভোগ ছাড়া আর কিছুই নেই। তাই সাবধান হতে আগেই জেনে নিন লক্ষণগুলো-

প্রেমের প্রথম দিকে খুবই খেয়ালি থাকা

প্রেমের শুরুতে যতটা খেয়ালি ছিলেন এখন তার কিছুই নেই। বরং সবসময় খিচখিচ। কিন্তু যখন প্রেম শুরু করেননি তখন আপনাকে খুশি করতে কত কি না করেছেন। উপহার দেয়া, আপনার পছন্দের রান্না করা, ঘুরতে যাওয়া ইত্যাদি সব কিছু দিয়ে আপনাকে আলাদা মনে করানো ইত্যাদি। যদি এসবের পরিবর্তন আসে তবে বুঝবেন কিছু সমস্যা আছে।

নিজের সম্পর্কে কথা বলতেই বেশি ভালোবাসেন

সবসময় আপনার কাছে তার নিজের কথাই বলেন। নিজের সুবিধা, অসুবিধা। কখনো আপনার কাছে জানতে চাননা আপনি কি খেলেন, কেমন আছেন। ছবি তুললেও যদি নিজেকে দেখতে খারাপ লাগে বা একটু মোটা লাগে তাহলে সেই ছবি কিছুতেই সোশ্যাল মিডিয়ায় পোস্ট করতে চাননা। এছাড়াও সকলের সামনে আপনাকে অপদস্ত করতে পছন্দ করেন। তাহলে ধরেই নেবেন আপনার ভালোবাসার মানুষটি আত্মকেন্দ্রিক।

সন্দেহ প্রবণতা

যদি অতিরিক্ত সন্দেহ এবং বকাঝকা করেন, তবে বুঝবেন আপনার সঙ্গী পুরোপুরি মানসিক সমস্যায় ভুগছেন।

কথায় কথায় মত বদলান

খেয়াল খুশিতে কাজ করেন। ইচ্ছে হলে যান, নইলে যান না। এছাড়াও আরো নানা সমস্যা তৈরি করেন রাস্তাঘাটে। কখনো না বলে উধাও হয়ে যান। কখনো সকলের সামনে নিজেকে হাসির পাত্র করে তোলেন আবার কখনো সিনেমা দেখতে গিয়েও না দেখে চলে আসেন। খুবই অস্থির স্বভ্বভাবের। এমনটা হওয়াও আত্মকেন্দ্রিকের লক্ষণ।

নিয়ম বানান আবার নিজেই ভাঙেন

নিজে থেকেই নানা নিয়ম গড়েন আবার সেগুলো নিজেই ভাঙ্গেন। এখন একটা নিয়ম করে দু’ঘন্টা যেতে না যেতেই আবার পালটে ফেলা। আবার ঘ্যান ঘ্যান। ঝগড়া হলেই সোশ্যাল মিডিয়ায় ব্লক। কখনো আবার গালাগালি। সব মিলিয়ে তিনি খুবই আত্মকেন্দ্রিক।

এই ধরণের লক্ষণগুলো যদি আপনার ভালোবাসার মানুষটির মধ্যে থাকে তবে আজই সাবধান হন। ভালোবাসার মানুষটি আত্মকেন্দ্রিক হওয়ার পরিণাম খুবই খারাপ হয়। এই সম্পর্ক আপনার ভবিষ্যতের জন্য মোটেও ঠিক নয়। তাই এর থেকে দূরে থাকাই উত্তম।