যেভাবে কাটা পেঁয়াজ এক মাস পর্যন্ত সংরক্ষণ করবেন, দেখুন টিপস

প্রতিদিনের রান্নায় পেঁয়াজ ব্যবহার হয়ে থাকে। বলা চলে, পেঁয়াজ ছাড়া রান্না করার কথা চিন্তাই করা যায় না। খাবারের স্বাদ বাড়াতে পেঁয়াজ অতুলনীয়। এছাড়াও এটি আমাদের দেহের বিভিন্ন রোগ প্রতিরোধে সহায়ক।

রান্নার জন্য একসঙ্গে অনেক পেঁয়াজ কাটতে হয়। অনেক সময় প্রয়োজনের চেয়ে বেশি পেঁয়াজ কেটে ফেলেন অনেকেই। আমরা জানি কাটা পেঁয়াজ বেশিক্ষণ ভালো থাকে না। কিন্তু এই টিপসটি জানা থাকলে সহজেই আপনি কাটা পেঁয়াজ ১ মাস পর্যন্ত সংরক্ষণ করতে পারবেন অনায়াসেই। চলুন তবে জেনে নেয়া যাক সেই টিপসটি-

>> পেঁয়াজ কেটে সংরক্ষণ করার জন্য ভুলেও সেগুলো পানি দিয়ে ধুবেন না। পানি দিয়ে ধুলে পেঁয়াজ সংরক্ষণ করতে পারবেন না। তাই প্রথম পেঁয়াজ গুলো আপনার প্রয়োজন মতন কেটে নিন। কিউব কিংবা চপ করে নিন। তারপর একটি বাটিতে কাটা পেঁয়াজগুলো নিয়ে তাতে কিছুটা সয়াবিন তেল বা সরিষার তেল মাখিয়ে নিন। আপনি ভিনেগারও ব্যবহার করতে পারেন। ভালোভাবে তেল মাখানো হয়ে গেলে একটি এয়ার টাইট পলি ব্যাগে কাটা পেঁয়াজগুলো ভরে পলি ব্যাগের মুখ বন্ধ করে দিন। তারপর একটি বক্সে ভরে ফ্রিজে রেখে দিন। এভাবে আপনি পেঁয়াজ ১ সপ্তাহ পর্যন্ত সংরক্ষণ করতে পারবেন।

>> ১ মাস পর্যন্ত সংরক্ষণ করতে চাইলে প্রথমে পেঁয়াজগুলো আপনার পছন্দ মতন কেটে নিন। তারপর কাটা পেঁয়াজ একটি এয়ার টাইট ব্যাগে ভরে ব্যাগ থেকে বাতাস বের করে দিয়ে মুখ আটকিয়ে দিন। এবার এই ব্যাগ ডিপ ফ্রিজে রেখে দিন। এভাবে আপনি এই পেঁয়াজ ১ মাস পর্যন্ত সংরক্ষণ করতে পারবেন।