ওজন কমাতে সকালে লেবু-জল খাচ্ছেন? জেনে নিন এটা কিডনির জন্য ক্ষতিকর কিনা

বাঙালির হেঁশেল থেকে ভিটামিন সি পাওয়ার সবচেয়ে সহজ উপায় হল পাতিলেবু। রোজকার খাবারে ডাল-ভাত বা স্যালাডে অনেকেই লেবুর রস মিশিয়ে খান। আবার অনেকে লেবুর শরবত বানিয়েও খান। কিন্তু মেদ ঝরানোর জন্য রোজ সকালে খালি পেটে লেবু জল খাওয়ার অভ্যাস এখন অনেকেরই তৈরি হয়ে গিয়েছে। শরীর যাতে ক্যালসিয়াম ঠিক করে শুষে নিতে পারে, তাতে সাহায্য করে ক্যালসিয়াম। তাই হাড় মজবুত রাখার জন্য ভিটামিন সি অত্যন্ত প্রয়োজনীয়।

মূলত শরীর থেকে দূষিত পদার্থ বার করার কাজ করে কিডনি। তা ছাড়াও ইউরিক অ্যাসিডের মাত্রা, হাড়ের স্বাস্থ্য এবং রক্তচাপ ঠিক রাখতে সাহায্য করে এই অঙ্গ। কিন্তু যাঁদের কিডনির কোনও রকম দীর্ঘমেয়াদি রোগ রয়েছে, তাঁদের শরীরে থেকে দূষিত পদার্থ বেরিয়ে যাওয়ার স্বাভাবিক প্রক্রিয়ায় বাধা পড়ে। শরীরে দূষিত পদার্থ জমে। এতেই বাড়ে হৃদ্‌রোগের আশঙ্কা।

তবে লেবুর জল খাওয়া এমন রোগীদের জন্য বিশেষ ক্ষতিকর নয়। লেবুর মধ্যে যে ভিটামিন সি বা সাইট্রিক অ্যাসিড রয়েছে, তা কিডনির বিশেষ ক্ষতি করে না। তবে খুব বেশি পরিমাণে খেলে সমস্যা হতে পারে। পেটের গোলমাল, বমি ভাবের মতো সমস্যা হতে পারে খুব বেশি লেবু জল খেলে।

লেবু জল খেলে শরীর অ্যালকালাইন হয়ে ওঠে। তাই পিএইচ মাত্রা ঠিক রাখার জন্য সকালে ঘুম থেকে উঠে লেবু জল খাওয়াই ভাল। কিডনি আরও ভাল রাখতে লেবু জলের সঙ্গে আদাও মিশিয়ে নিতে পারেন।