কঠিন মানসিক চাপ কমানোর ফরমুলা দিলেন শিল্পা নিজেই, দেখুন বিস্তারিত

মানসিক চাপ বা স্ট্রেস (Stress) এই শব্দটির সাথে বর্তমানে আমরা ছোট বড় সকলেই খুব পরিচিত। বর্তমানে আধুনিক হতে গিয়ে কাজের ক্ষেত্রে হোক কিংবা পড়াশোনার ক্ষেত্রে সর্বত্রই একটা আলাদা মানসিক চাপ কাজ করে। সেটা যেমন একটা ছোট স্কুলের ছাত্র-ছাত্রীর রয়েছে, তেমনি তা একজন মধ্যবয়স্ক যুবকের রয়েছে কর্মক্ষেত্রে কিংবা অবসরপ্রাপ্ত একজন বয়স্ক লোকেরও রয়েছে। এই সমস্যায় ভুক্তভোগী সকলে।

শুধু সাধারণ মানুষ নয়, নানা কারণে মানসিক চাপে ভোগেন সেলেবরাও। বিশেষজ্ঞদের মতে, সাধারণ মানুষের থেকে সেলেবরা বেশি মানসিক চাপে ভোগেন। এই তালিকায় রয়েছেন একাধিক নামজাদা সেলিব্রিটি। বাদ পড়েননি শিল্পা শেট্টিও (Shilpa Shetty)। তবে, তিনি অন্যান্য সেলেবদের থেকে একেবারে আলাদা। নিজের মানসিক চাপের কথা নিজেই জানিয়েছেন জনসমক্ষে। শুধু তাই নয়, জানিয়েছেন কীভাবে মুক্তি পান মানসিক চাপ বা স্ট্রেস থেকে। জেনে নিন কী সে উপায়।

শিল্পা শেট্টির মতে, স্ক্রাবার (Scrub) কমিয়ে দেয় সকল মানসিক চাপ। অবাক লাগলেও এটাই শিল্পার মত। তিনি মানসিক চাপ কমাতে স্ক্রাবিং করেন। আর এই স্ক্রাবার কোনও নামী সংস্থার প্রোডাক্ট নয়। বরং ঘরে কয়টি উপকরণের দ্বারা তৈরি করেন স্ক্রাবার। খনিজ লবণ ও তেলের সাহায্যে তৈরি করা স্ক্রাবার যেমন মুক্তি দেয় মানসিক চাপ থেকে, তেমনই তাঁর ত্বকে এনে দেয় জেল্লা। তাই এবার থেকে স্ট্রেস মুক্ত জীবন পেতে শিল্পা শেট্টির ফরমুলা প্রয়োগ করে দেখতে পারেন।

জেনে নিন শিল্পা শেট্টি কীভাবে তৈরি করেন ঘরোয়া স্ক্রাবার-

প্রথমে একটি পাত্রে ১ কাপ খনিজ লবণ নিন। এই লবণের গুণে ত্বকে জমে থাকা সকল নোংরা বের হয়ে যাবে। এবার তাতে মেশান দেড়কাপ আমন্ড অয়েল কিংবা নারকেল তেল। তেল ত্বককে নরম করে। সঙ্গে ত্বকের পিএইচ (PH) মাত্রা ঠিক রাখে। এবার এই মিশ্রণে দিন পুদিনা পাতা। ৫ থেকে ৮টা পুদিনা পাতা ভালো করে বেটে নিন। এতে রয়েছে পটাশিয়াম, ল্যাক্টিক, অ্যামাইনো অ্যাসিড এবং জিংক। এই তিন খনিজের সমন্বয়ে ত্বক আর্দ্র ও মসৃণ হয়। এর গুণে ব্রণ, ব্রণের দাগ দূর হয়। এছাড়া সূর্য রশ্মি থেকে ত্বকের যা ক্ষতি হয়, তা রোধ করে পুদিনা পাতা। মিশ্রণটিতে পুদিনা পাতা দিয়ে ভালো করে মেশান। এবার তাতে দেড় চামচ লেবুর রস দিন। তৈরি স্ক্রাবার। শিল্পা শেট্টির মতে এই স্ক্রাবার নিয়মিত ব্যবহারে ত্বক উজ্জ্বল হবে ও দূর হবে মানসিক চাপ।