আপনার পাতলা হয়ে যাওয়া চুল বড় করতে ডায়েটে রাখবেন এইসব খাবার

চুল বড় করতে ডায়েটে রাখবেন যেসব খাবার

সৌন্দর্য প্রিয় মানুষের আকর্ষণ থাকে চুলে। এর অন্যতম কারণ আজকাল ঘন কালো চুলের দেখা পাওয়াটাই ভাগ্যের। কারণ চুল পড়া, খুশকি ইত্যাদির সমস্যায় ক্লান্ত অনেকেই।

কাজের প্রয়োজনে বাড়ি থেকে বের হলে চুল প্রতিদিন দূষণের কবলে পড়ে। পাশপাশি বিভিন্ন প্রসাধনী ব্যবহারে চুলের সমস্যার সাময়িক সমাধান হলেও অজান্তে ক্ষতিও করছি আমরা। সেজন্য ভেতর থেকে মজবুত চুল পেতে ডায়েটে বিশেষ নজর দেওয়া প্রয়োজন।

চুল বড় করতে ডায়েটে রাখবেন যেসব খাবার

সাধারণত দিনে ৫০ থেকে ১০০টি চুল উঠে যাওয়া স্বাভাবিক। কিন্তু তার সঙ্গে নতুন চুল গজাচ্ছে কিনা সেদিকেও খেয়াল রাখা দরকার। তার জন্য শরীরে চাই পুষ্টি। স্ক্যাল্পে যে রক্ত চলাচল করে সেখান থেকেই পুষ্টি পায় চুলের গোড়া। তাহলে জেনে নেওয়া যাক ডায়েট কেমন হলে চুলের গ্রোথ ভালো হবে।

প্রোটিন সমৃদ্ধ ডায়েট প্রয়োজন চুলের জন্য। তাই ডায়েটে রাখুন প্রোটিন। প্রোটিনের অভাব হলে চুলের ক্ষতিও তুলনামূলক বেশি হয়। তাই ডায়েটে বেশি পরিমাণে ডিম, দুধ, চিকেন, চিজ, পনির ইত্যাদি রাখলে উপকার পাবেন।

চুল বড় করতে ডায়েটে রাখবেন যেসব খাবার

ডায়েটে অতিরিক্ত পরিমাণে বায়োটিন আছে কিনা সেদিকেও নজর দিতে হবে। বায়োটিন হলো ভিটামিন বি। সম্ভব হলে ডায়েটে যথেষ্ট পরিমাণে সবজি, আখরোট, গাজর, আমন্ড রাখুন।

শরীরে আয়রনের অভাব থাকলে অক্সিজেন চলাচল প্রক্রিয়া ব্যাহত হয় যার ফলে চুল খারাপ হতে পারে। মাংস, ডিম, সবুজ তরকারি, পেয়ারা এগুলো নিয়মিত খাওয়ার চেষ্টা করুন।

চুল বড় করতে ডায়েটে রাখবেন যেসব খাবার

ভিটামিন বি ১২, বি ৬ সমৃদ্ধ খাবার খান। শরীরে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন থাকলে রক্তস্বল্পতা দূর করা যায়। ডায়েটে যথেষ্ট পরিমাণে বিনস, রাজমা, বিভিন্ন রকমের শস্যদানা এবং দুধ রাখুন।

চুল বড় করতে ডায়েটে রাখবেন যেসব খাবার

চুল ভালো রাখতে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড বড় ভূমিকা পালন করে। এর জন্য তেলাক্ত মাছ, আখরোট ইত্যাদি খাবেন।

প্রতিদিন খাবার তালিকায় ভিটামিন সি রাখুন। যা যা খাচ্ছেন তার সঙ্গে ভিটামিন সি শরীরে যাচ্ছে কিনা নজর দিন। লেবু, তরমুজ, ক্যাপসিকাম, আমলকি ইত্যাদি ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাওয়া চেষ্টা করবেন।

ইত্তেফাক/আরএম