মাটি ছাড়াই রান্নাঘরেই ১২ মাস চাষ করুন ধনেপাতা, জেনে নিন বিশেষ পদ্ধতি

শীতকাল মানেই নানা রকমের সবজি, ফুল, ফল চাষের এক আদর্শ সময়। এরই সাথে নানান রকমা’রি সব খাবার খাওয়া হয়ে থাকে এই সময়। নানান রকমের সবজি বাজারে সুবিধা হওয়ার ফলে।

নুনের মতো বেশ কিছু উপাদান আছে যেগুলোর উপ’স্থিতিতে খাবার হয়ে ওঠে আরও সুস্বাদু। নুনের অনুপস্থিতিতে বোঝা যায় তার গুণ এবং এই উপাদানগু’লির উপ’স্থিতিতে বোঝা যায় এর গুণ।

এই যেমন ধ’রুন ধনেপাতা।যেকোনো সবজির স্বাদ বাড়িয়ে তোলে দ্বিগুণ।কিন্তু দুঃখের বিষয় সারাবছর বাজারে পাওয়া যায়না এই ধনেপাতা।

শুধুমাত্র শীতেই পাওয়া যায়। যদি সারাবছরই পাওয়া যেত তাহলে খুব ভালো হতো তাই না?আর চিন্তা নেই এমন এক উপায় আজ আপনাকে বলে দেবো যার মাধ্যমে সারা বছর ধনে পাতা থাকবে আপনার বাড়িতে।

এমনকি মাটিও লাগবে না এর চাষ ক’রতে। অ’বাক হচ্ছেন কিভাবে সম্ভব!রান্নাঘরেই ছোট একটি জায়গার মধ্যে হাইড্রোপনিক মেথডে এই ধনেপাতার চাষ ক’রতে পারবেন।

বাড়িতেই বারোমাস ধনেপাতা চাষের জন্য নিন একটি বড়ো ছাকনি এবং বড়ো পাত্র।পাত্রটিতে এমন পরিমাণ জল দিন যাতে ছাকনি অবধি আসে জল আবার যেন ছাকনির উপরে জল উঠে না যায় তা খেয়াল রাখবেন।

এরপর রাতে গোটা ধনে ভিজিয়ে পরের দিন সেগু;লি জল থেকে ছেকে নিয়ে জলভর্তি পত্রের উপরে রাখা ছাকনির মধ্যে বিছিয়ে দিন।

এরপর একটি সাদা কাপড় ঠাণ্ডা জলে ভিজিয়ে নিকরে নিয়ে উপর থেকে ঢেকে দিন। এরপর পাত্রটিকে এমন জায়গায় রাখু’ন যেখানে সূর্যের প্রখর রোদ এসে পরে না কিন্তু সামান্য হলেও আলো এসে পৌঁছায়।

এইভাবে রেখে দিন আর কাপড়টা শুকিয়ে গেলে উপর থেকে জল স্প্রে করে দিন অথবা হাতে করে ছিটিয়ে দিন। ৫ দিন পর খু’লে দে’খতে পাবেন চারাগাছ বেরিয়ে আ’সছে। এরপর দুদিন পর দে’খতে পাবেন চারাগাছআরো বেশ কিছুটা বড়ো হয়েছে।

এইভাবেই ২৮ দিনে ধনেপাতা খাওয়ার উপযোগী হয়ে উঠবে। এইভাবে স্টেপ বাই স্টেপ মেনে ধনেপাতা চাষ করলে মাটি ছাড়ায় ১২মাস বাড়িতে চাষ করে ফেলতে পারবেন ধনেপাতা।