শিশুদের চুলের জন্য দারুণ উপকারী এই তেলগুলো সম্পর্কে বিস্তারিত জেনে নিন

নারী ও পুরুষের সৌন্দর্যকে অনেকাংশে বাড়িয়ে তোলে মাথার চুল। তাই চুলের প্রতি সকলের সচেতন হওয়া উচিত এবং চুলের যত্ন নেওয়া উচিত।

ছোট থেকে চুলের যত্ন নিলে, চুলে পুষ্টিকর তেল ব্যবহার করলে চুল পড়া রোধ করা যায় এবং সজীবতা বজায় রাখা যায়। আপনি যদি চান আপনার সন্তানের মাথার ত্বক ও চুল পুষ্টিসমৃদ্ধ থাকুক, তাহলে কিছু ভালো তেল ব্যবহার করতে পারেন।

কিছু কিছু শিশুর মাথায় জন্ম থেকে হরমোনজনিত কিংবা অন্যান্য কারণে চুল কম থাকে। আবার কারো কারো মাথার চুল খুব পাতলা থাকে। যদি ছোট থেকে আপনার শিশুর চুলের যত্ন করেন এবং চুলে তেলের ব্যবহারের উপকারিতা সম্পর্কে তাকে জানান,

তাহলে তার চুল সুন্দর ও প্রাণবন্ত হবে। সবধরনের চুলকে সুন্দর ও প্রাণবন্ত করতে ভালো তেল ব্যবহারের বিকল্প নেই। জেনে নিন, যে তেলগুলো চুলের যত্নে দারুণভাবে কাজ করে তা সম্পর্কে।

জনসন এন্ড জনসন বেবি হেয়ার অয়েল

শিশুদের জন্য যেসব ভালো ব্রান্ডের পণ্য রয়েছে তার মধ্যে জনসন এর পণ্য অন্যতম। জনসন হেয়ার অয়েল শিশুদের ত্বকে দারুণ কাজ করে। এটি মাথার ত্বক ভালো রাখে এবং চুল সতেজ ও প্রাণবন্ত রাখে।

জনসনের অ্যাভোকাডো হেয়ার অয়েলটা দারুণ কাজ করে। কারণ এতে অ্যাভোকাডো ও ভিটামিন রয়েছে। অ্যাভোকাডো হেয়ার অয়েলে অ্যাভোকাডো থাকায় এটি চুলকে মাইল্ড ও নরম করার পাশাপাশি সুস্থ রাখে।

চিকো বেবি হেয়ার অয়েল

চিকো বেবি হেয়ার অয়েল শিশুদের জন্য উপকারী তেল। এই তেল শিশুদের মাথায় পুষ্টি যোগায় ও ত্বক সুস্থ রাখে। এই তেল শিশুর মাথার ত্বকের প্রদাহ দূর করতে কিংবা বাদামী আস্তরণ দূর করতে সহায়তা করে।

চিকো বেবি হেয়ার অয়েলে অন্যান্য তেলের মতো পেট্রোলিয়াম, মিনারেল অয়েল ও প্যারাফিন নাই। এই তেল দ্রুত শোষিত হয়ে যায় এবং এতে অ্যান্টিএলার্জিন প্রোপার্টি থাকায় ত্বকের উপকার করে।

ডিসটিল বেবি হেয়ার অয়েল

শিশুদের মাথার ত্বককে সুস্থ, নরম রাখতে ডিসটিল বেবি হেয়ার অয়েলের ভূমিকা অনেক। এতে ভার্জিন অলিভ অয়েল থাকায় এর ব্যবহারে শিশুদের চুল ঘন ও পুরু হয়। সেই সাথে ত্বকের সুস্থতা বজায় থাকে।

এটি চুলের রক্ষাকারী হিসেবে কাজ করে, ইউভি বিকিরণ শোষণ করে, শিশুর চুল নিরাপদ রাখে। তাই আপনার সোনামণির চুল ও মাথার ত্বকের যত্নে ডিসটিল বেবি হেয়ার অয়েল ব্যবহার করতে পারেন।

ওমভেদা বালা কেরা থাইলাম

শিশুর চুলের যত্নে নিঃসঙ্কোচে ওমভেদা বালা কেরা থাইলাম তেল ব্যবহার করতে পারেন। এই তেলে প্রচুর ভিটামিন সি থাকায় ত্বকে পুষ্টি যোগাতে ও চুলকে নিরাপদ রাখতে সহায়তা করে। শৈশব থেকে এই তেল ব্যবহার করলে সারাজীবন চুল নিরাপদ থাকবে। কেননা, এটি ভেষজ গাছের নির্যাস থেকে তৈরি হয়।

ব্রাক্ষ্মী, জবা ফুল ছাড়াও এতে তিলের তেল, নারকেল তেল ব্যবহার করা হয়। এই তেল ব্যবহারে মাথা ঠাণ্ডা থাকে, চুল পড়া বন্ধ হয়, চুল সুন্দর থাকে। সবধরনের ত্বকে এই তেল মানানসই। এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নাই। স্বাস্থ্যজ্জ্বল ও ঝলমলে চুলের জন্য এটি উপকারী।

স্যানোস্যান বেবি হেয়ার অয়েল

স্যানোস্যান বেবি হেয়ার অয়েলটি আপনার সোনামণির চুল ও মাথার ত্বকের জন্য ভালো হবে। সেনসিটিভ ও সুন্দর ত্বকের জন্য এর তুলনা নেই। এই তেল প্রস্তুত করতে অলিভ অয়েল, সয়া, আমন্ড তেল ব্যবহার করা হয় যা চুলকে করে শক্তিশালী ও সুন্দর।

এতে কোনো প্রকার প্যারাফিন, ক্যামিকেল নাই। শিশুর চুল বৃদ্ধিতে ও চুলকে শক্ত, মজবুত করতে প্রাকৃতিকভাবে সাহায্য করে স্যানোস্যান বেবি হেয়ার অয়েল।

ন্যাচার’স বেবি অর্গানিক হেয়ার অয়েল

ন্যাচার’স বেবি অর্গানিক হেয়ার অয়েল শিশুর চুলের জন্য উপকারী তেল। এটি প্রয়োজনীয় ভেষজ উপাদান দিয়ে তৈরি করা হয়। এই তেল শিশুর চুল বৃদ্ধিতে দারুণ কাজ করে এবং শিশুর চুল ভালো রাখে। বিভিন্ন ধরনের অর্গানিক উপাদান ও ফলের নির্যাস দিয়ে এই তেল তৈরি করা হয়।

এই তেল ব্যবহারে আপনার শিশুর চুল থাকবে সুন্দর। ন্যাচার’স বেবি অর্গানিক হেয়ার অয়েল চুলের ভঙ্গুরতা, ক্ষয় দূর করে চুলকে করবে আকর্ষণীয় ও সুন্দর।

মি মি বেবি হেয়ার অয়েল

এই তেলটি সূর্যমুখীর বীজ ও অলিভ অয়েলের নির্যাস থেকে তৈরি হয়। এটি মাথার ত্বক সুস্থ রাখে এবং চুল সুন্দর করে। এটি ত্বকের সকল প্রকার সমস্যা দূর করে, শুষ্ক ত্বক সতেজ ও মসৃণ করে। শিশুর জন্মের শুরু থেকে এই তেল ব্যবহার করলে অনেক ভালো ফলাফল পাওয়া যায়।

তাই আপনার শিশুর চুল ভালো রাখার জন্য ছোট থেকে এই তেল ব্যবহার করতে পারেন। তবে খেয়াল রাখবেন, চুলে তেল দেওয়ার সময় যেন মাথার ত্বক ম্যাসাজ করা হয়। কারণ চুলের গোড়ায় ম্যাসাজ করে তেল দিলে বেশি উপকার পাওয়া যায়।

পাম্পারড লক্স হেয়ার অয়েল

পাম্পারড লক্স হেয়ার অয়েলটি নারকেল তেল ও অর্গান তেলের সমন্বয়ে তৈরি। এই বিশেষ ধরনের ত্বকের জন্য উপকারী। এই তেলের ব্যবহারে শিশুর ত্বকের দাগ, অমসৃণতা দূর হবে ও ত্বক সুন্দর হবে।

এটি শিশুর চুলের দীর্ঘস্থায়িত্বতা প্রদান করে এবং স্থিতিস্থাপকতা প্রদান করে। ত্বকের গভীরে প্রবেশ করে ত্বক সুস্থ রাখার ক্ষমতা পাম্পারড লক্স হেয়ার অয়েলের রয়েছে।

ওয়েল’স আলমন্ড হেয়ার অয়েল

ওয়েল’স আলমন্ড হেয়ার অয়েল শিশুর ত্বকের মসৃণতা বৃদ্ধি ও ত্বক সুস্থ রাখার জন্য তৈরি করা হয়।

এতে রয়েছে মাথার ত্বক সুস্থ রাখার বিভিন্ন উপাদান। এই তেলে রয়েছে ভিটামিন ই যা ত্বক ও চুলের জন্য খুব উপকারী।