ব্রা নিয়ে মেয়েদের মধ্যে প্রচলিত এই ভ্রান্ত ধারণাগুলোতে আপনিও নেই তো? দেখুন বিস্তারিত

আন্ডারগার্মেন্টস এর মধ্যে ব্রা আমাদের সবার কাছে যেমন পরিচিত তেমনি প্রয়োজনীয় একটি প্রোডাক্ট। তাইনা? প্রয়োজন বলে কিনছি বটে এবং পরছিও! তবে আসলে কতটা বুঝে পরছি? আবার কতটা বুঝেই বা কিনছি? ব্রা আমাদের মেয়েদের জন্যে এমন একটি রেগুলার ওয়্যার যা ব্যবহারের কোনো বিকল্প নেই। কিন্তু এই ব্রা ব্যবহার করা নিয়ে আমাদের অনেকের মধ্যেই কাজ করে বিভিন্ন ভ্রান্ত ধারণার। অনেকে আবার আসল সুবিধা অসুবিধা নিয়েও ঠিক তেমন একটা জানিনা। আজকে আমরা জেনে নিব, ব্রা নিয়ে প্রচলিত ভ্রান্ত ধারণাগুলো সম্পর্কেই। চলুন তাহলে দেরী না করে জেনে নেয়া যাক।

১. ব্রা পরে ঘুমালে ব্রেস্টের আকার আকর্ষণীয় হবে
অনেককেই বলতে শোনা যায়, সারারাত ব্রা পরে থাকলে তাদের ব্রেস্টের আকার আরও সুন্দর হবে। অথচ এরকম ধারণা একদমই ভুল। সারাদিন ব্রা পরে থাকলে হিতে বিপরীত হতে পারে। ব্রা কখনোই একটানা অনেকক্ষণ ধরে পরে থাকা উচিত নয়। রাতে ঘুমানোর আগে অবশ্যই ব্রা খুলে যতটা কমফোর্টেবল থাকা সম্ভব সেভাবে ঘুমাতে যাবেন।

২. রেগুলার ব্রা পরলে স্তন ক্যান্সারের সম্ভাবনা বেড়ে যায়
এটিও আমাদের অনেকের কাছেই খুব পরিচিত একটি ভ্রান্ত ধারণা। রেগুলার ব্রা পরলে কখনোই স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ে না। বহুকাল ধরে অনেকের মনেই এই রকম একটি চিন্তা ঘুরপাক খেত। কিন্তু বিজ্ঞানীরা পরীক্ষার মাধ্যমে প্রমাণ করেছেন যে, এর কোনো ভিত্তি নেই বললেই চলে।

৩. হালকা রঙের ব্রা পরলেই বাইরে থেকে বোঝা যাবেনা
পোশাকের রঙ ভেদে আমরা নানা রকমের ব্রা সিলেক্ট করে পরে থাকি। তাইনা? তবে আমাদের মাঝে অনেকেই আছেন যারা যেকোন পোশাকের সাথেই হালকা রঙের ব্রা পরতে স্বাচ্ছন্দ্য বোধ করে থাকেন। কারণ অনেকেই মনে করেন, হালকা রঙের ব্রা বাহির থেকে ভেসে থাকবেনা। অথচ, ব্রা সিলেক্ট করা উচিত আমাদের পোশাকের রঙের সাথে মিলিয়ে এবং আমাদের স্কিনটোন বুঝে।

৪. স্পোর্টস ব্রা ব্রেস্টের আকার বড় করে
খেলাধুলা, ব্যায়াম বা শারীরিক প্রশিক্ষণের সময় আমরা অনেকেই স্পোর্টস ব্রা ব্যবহার করে থাকি। যেহেতু এ সময় আমদের শরীরে তুলনামূলক ভাবে বেশি প্রেশার পড়ে থাকে তাই এসময় এমন একটি ব্রা প্রয়োজন যা যেকোনো অবস্থায় আপনার সাপোর্ট নিশ্চিত করবে। কিন্তু অনেকেই আবার পুরোপুরি ভিন্ন কারণে স্পোর্টস ব্রা পরে থাকেন। অনেকে মনে করেন, এই ব্রা পরলে ব্রেস্টের আকার দ্রুত বড় হয়। অন্যগুলোর মতো এটিও একটি ভুল ধারণা।

৫. ওয়াশিং মেশিনে কোনভাবেই ব্রা পরিষ্কার করা যাবেনা
ওয়াশিং মেশিনে কোনভাবেই ব্রা পরিষ্কার করা যাবেনা ব্যাপারটি এমন নয়। ওয়াশিং মেশিনে ব্রা পরিষ্কার করা যাবে। তবে ওয়াশিং মেশিনের চেয়ে হাত দিয়ে ব্রা পরিষ্কার করতে পারলে বেশি ভাল। মেশিনে ওয়াশের সময় কাপড়ের নমনীয়তা নষ্ট হয়ে যেতে পারে। তাই চেষ্টা করতে হবে ওয়াশিং মেশিন যতটুকু পারা যায় কম ব্যবহার করতে। তবে ব্যবহার করাই যাবেনা একেবারেই বিষয়টি এমন নয়।

৬. ভাল ব্র্যান্ড হলেই আমার জন্যে পারফেক্ট ফিট হবে
একটি ভাল ব্র্যান্ড অবশ্যই আমাদের ব্যবহৃত প্রোডাক্টের গুণগত মান নিশ্চিত করবে। তবে তাই বলে তা আমাদের ব্রেস্টের সাথে পারফেক্টলি সেট হয়ে যাবে এমনটি ভাবলে বোকামি। ব্রা কেনার সময় অবশ্যই আমাদেরকে আমাদের সাইজ সম্পর্কে নিখুঁত ভাবে জেনে নিতে হবে।

এইতো জেনে নিলাম ব্রা নিয়ে কয়েকটি ভ্রান্ত ধারণা নিয়ে। বুঝে না বুঝে আপনিও এগুলো বিশ্বাস করছিলেন না তো? প্রতিদিন আমরা যাই করছি এবং যাই পরছি সেগুলোর ব্যাপারে একটি স্পষ্ট ধারণা থাকা উচিত। আশা করছি, আজকের এই লিখাটি আপনাদের কিছুটা হলেও সাহায্য করবে।

আন্ডারগারমেন্টস কেনা নিয়ে যত প্রশ্ন আছে যেমন- কী রকম ব্রা পরবেন, কী সাইজের পরবেন, কী ফ্যাব্রিকের পরবেন, ব্রা কীভাবে ধুতে হবে, কোন বয়সে কীরকম শারীরিক গঠনে কেমন ব্রা পরবেন, এ সব ধরনের উত্তর নিয়েই আমরা আছি আপনাদের সাথে।