আপনার ছোট্ট সোনামণিকে স্বাধীন ও স্বাবলম্বী করার ১০টি সহজ টিপস শিখে নিন

ছোট বাচ্চারা সময় মতো কোন কাজ করা এবং তাদের ক্রিয়াকলাপের জন্য দায়বদ্ধ হওয়ার ধারণা খুব কমই বুঝতে পারে। আগামী ২০ মিনিটের মধ্যে স্কুলের বেলটি বেজে উঠতে পারে, তবে আপনি তিনবার তাকে জাগিয়ে তোলার পরেও আপনার বাচ্চাটি আনন্দের সাথে ঘুমায়। বাবা–মায়েরা প্রায়শই কোন শাস্তি না দিয়ে বাচ্চাদের কিভাবে সঠিক উপায়ে স্বাধীন করবেন তা নিয়ে ভাবেন। এবং এখানেই আছে চাবিকাঠি। স্বতন্ত্র হওয়ার প্রবণতা উত্সাহিত করতে কিছুটা সময় লাগে, কারণ এটি ভিতর থেকে তৈরি হওয়া শুরু করা দরকার। বাবা বা মা হিসাবে, আপনি কয়েকটি টিপসের সাহায্যে আপনার বাচ্চাকে সঠিক দিকে নিয়ে যেতে পারেন এবং তাদের মতো করে তাদের নিজস্ব স্বাধীনতা আবিষ্কার করতে পারেন।

বাচ্চাদের কেন স্বাধীন হতে শেখা উচিত?

আপনার বাচ্চারা আজ ছোট হতে পারে তবে শেষ পর্যন্ত তারা বড় হয়ে পুরোপুরি কার্যক্ষম প্রাপ্ত বয়স্ক হতে চলেছে। জীবনের প্রথম দিকে জীবনে চলার কয়েকটি দক্ষতা শেখা তাদের যৌবনের দাবীগুলি পরিচালনা করতে ভালভাবে তৈরি করতে পারে।

বাচ্চারা পছন্দগুলির ধারণাটি বুঝতে এবং কি তাদের জন্য সবচেয়ে ভাল বলে মনে করে তা জানতে কিছুটা সময় নেয়। তাদের জীবনের প্রথম দিকে পছন্দগুলি প্রবর্তন করার মাধ্যমে, বাচ্চারা নিজেরাই আরও ভালভাবে জানতে শুরু করতে পারে এবং বুঝতে পারে যে তাদের সত্যই কি খুশি করে।

জীবন মানে চারপাশে সমস্ত সুখ এবং উপভোগ নয়। এমন মুহুর্তগুলি আসবে যখন আপনার শিশু তার কাছ থেকে যা প্রত্যাশিত তা করতে ব্যর্থ হবে। তবে সে যদি স্বতন্ত্র থাকে তবে সে তার ভুলগুলি স্বীকার করবে, সহায়তার জন্য আপনার কাছে আসবে এবং আরও ভাল সম্পাদনের ক্ষেত্রে দিকনির্দেশনার জন্য উন্মুক্ত থাকবে।

একজন ব্যক্তির মধ্যে আত্মসম্মান বেশ কম বয়সে বিকশিত হয়। এবং এটি আরও শক্তিশালী হতে পারে যদি কোন শিশু নিজের উপর এবং তার নিজের সিদ্ধান্তের উপর বিশ্বাস রাখতে শুরু করে। স্বাধীনতা এক্ষেত্রে সহায়তা করে এবং একটি শিশুকে তাড়াতাড়ি সার্থক করে তোলে।

বইগুলিতে তথ্য রয়েছে তবে জ্ঞানটি কেবল ক্রিয়া দ্বারাই ছড়িয়ে পড়ে। আপনার বাচ্চাকে কোন বিপদ সম্পর্কে সতর্ক করার এবং আপনার ছোট্ট শিশুটির সেই বিপদের মুখোমুখি হওয়ার মধ্যে পার্থক্য একটি বিশাল সমস্যা। স্বতন্ত্র হওয়া আপনার শিশুকে নিজেই বিভিন্ন জিনিস শেখা শুরু করতে এবং ব্যক্তি হিসাবে আরও ভালভাবে অবহিত হওয়ার অনুমতি দেয়।

বাচ্চাদের কিভাবে স্বাধীন হতে শেখানো যায়?

আপনার নিজের হাতে সবকিছু পরিচালনা না করে আপনার শিশুকে স্বাধীন হওয়ার প্রশিক্ষণ দেওয়ার অনেকগুলি উপায় রয়েছে এবং এখনও তার শৈশব যেভাবে করা উচিত সেভাবে উপভোগ করুক।

১. সে পরিচালনা করতে পারে এমন দায়িত্ব দিন

আপনার সন্তানের বাড়ির আর্থিক পরিচালনা করা এবং বড় বড় সিদ্ধান্ত নেওয়ার দরকার নেই। স্বাধীনতা নিজের থেকে শুরু করা প্রয়োজন এবং এতেই আপনি আপনার বাচ্চাকে সহায়তা করতে পারেন। যদি আপনি পিকনিকের পরিকল্পনা করছেন এবং আপনার শিশুটিকে এটির জন্য আপনার সাহায্য প্রয়োজন হয়, তবে তাকে আপনার সহজ কাজগুলি যেমন আপনার প্রয়োজন হতে পারে এমন একটি তালিকা তৈরি করা এবং আপনি যে ছোট্ট উইকএন্ড ভ্রমণে যাচ্ছেন তার জন্য নিজের ব্যাগটি প্যাক করার মতো সাধারণ কাজগুলি দিন।

২. আপনার সন্তানের হাত ধরে রাখা এড়িয়ে চলুন

অনেক বাবা–মা গাইড করাকে হাত ধরে রাখার সাথে গুলিয়ে ফেলেন এবং নিয়মিতভাবে সন্তানের ক্রিয়াকলাপে হস্তক্ষেপ করেন যদি সে কোন ভুল করছে বা প্রয়োজনের চেয়ে বেশি সময় নিচ্ছে। প্রাথমিক বয়সে, আপনার বাচ্চাকে কিছু নির্দেশাবলীর সাথে বা সীমিত পরামর্শ দিয়ে গাইড করা ভাল যা তাকে এই কাজটি আরও সহজ উপায়ে সম্পন্ন করার সম্ভাবনা সম্পর্কে অবহিত করে। সে বড় হওয়ার সাথে সাথে অযথা হস্তক্ষেপ না করে তার যদি সহায়তা প্রয়োজন হয় তবে তাকে আপনার কাছে আসতে দিন।

৩. সীমিত বিকল্পযুক্ত পছন্দগুলি প্রবর্তন করুন

রেস্তোঁরাতে আপনার সন্তান কি খেতে চায় তা তাকে জিজ্ঞাসা করলে রেস্তোঁরার মেনু বেশ বিস্তৃত হওয়ায় তার জন্য যথেষ্ট সমস্যার হতে পারে। পরিবর্তে, মেনু থেকে বিকল্পগুলির একটি গোছা চয়ন করুন এবং তার মধ্যে থেকে তাকে চয়ন করতে বলুন। সীমিত বিকল্প দিয়ে শুরু করা তাকে সহজেই একটি পছন্দ করতে এবং তাকে আরও নতুন কিছুর জন্য প্রস্তুত করতে সহায়তা করবে।

৪. সময়ে সময়ে তাকে নিজের সিদ্ধান্ত নিতে দিন

আপনি বাচ্চাকে খেলতে যাওয়ার আগে তার হোমওয়ার্ক করাতে পছন্দ করতে পারেন। তবে সে প্রথমে খেলতে এবং তার পরে হোমওয়ার্ক শেষ করতে পছন্দ করতে পারে। আপনার বাচ্চাকে এই ছোট্ট দিকগুলিতে কিছুটা স্বাধীনতার মঞ্জুরি দিন, যেমন কোনটি পরা উচিত বা সন্ধ্যায় কি জলখাবার খাবে তা বেছে নেওয়া। এবং যতক্ষণ সে তার প্রতিশ্রুতি রাখে ততক্ষণ আপনার সমস্যা হবে না।

৫. তার প্রতি সহানুভূতি রাখুন

আপনার শিশুটি সবেমাত্র স্বাধীন হতে শিখছে এবং এটি তার পক্ষে সহজও নয়। তাকে ধমক দেওয়া বা হতাশ করা থেকে বিরত থাকুন, এমনকি যদি সে কিছু সাধারণ কাজ করতে ব্যর্থ হয় তখনও। সে সাহায্য চাইলে তাকে সমর্থন করার জন্য উপস্থিত থাকুন এবং তাকে বিচার না করে সহায়তা করুন।
৬. একটি ব্যর্থতাকে একটি বড় ইস্যু করবেন না

শিশুরা ব্যর্থ হবেই। তারা ভুল করবেই। এমনকি তারা আপনার সতর্কতা সত্ত্বেও এগুলির পুনরাবৃত্তি করতে পারে। ব্যর্থতার দিকে মনোনিবেশ করা এড়িয়ে চলুন। আপনার বাচ্চা কিভাবে আরও ভাল করতে পারে তা জানান, তবে তার সাথে ব্যর্থতাটি সংযুক্ত করবেন না। এটি তার আত্মমর্যাদাকে ব্যাপকভাবে বাধা দিতে পারে।

৭. তাকে স্বাধীনভাবে সমস্যার সমাধান করতে শেখান

স্কুল–সংক্রান্ত সমস্যা অথবা ভাইবোন বা বন্ধুদের সাথে তার যে কোন সমস্যা থাকতে পারে, আপনার শিশুকে জানান যে নির্দিষ্ট সমস্যাগুলি তাকেই সমাধান করতে হবে এবং আপনি সেগুলিতে তাকে সহায়তা করতে পারবেন না। পরিস্থিতির প্রয়োজনে তাকে অন্যরকম দৃষ্টিভঙ্গি দিয়ে তাকে গাইড করুন।

৮. একটি যথাযথ রুটিন স্থাপন করুন

বাচ্চারা যদি ক্রমানুসারে চিন্তা না করে তবে তাদের সিদ্ধান্ত নিতে সমস্যা হতে পারে। তাদের জন্য একটি নির্দিষ্ট রুটিন স্থাপন করে এটি সহজেই পরিচালনা করা যায়। আপনার বাচ্চা একবার নির্দিষ্ট দিনে এবং একটি নির্দিষ্ট সময়ে কি করা দরকার তা জানার পরে, সে নিজেই এটি করা শুরু করবে।

৯. আলোচনা করা শেখান

অনেক বাচ্চা বিশ্বকে হার–জিত পরিস্থিতি হিসাবে দেখা শুরু করে। আপনার সন্তানকে আপস করা ও আলোচনার জগতে উন্মুক্ত করুন এবং তার সামনে যে পরিস্থিতি উপস্থাপিত হয়েছে তার সর্বোত্তম ব্যবহার করা সে বুঝতে শুরু করবেন। সে হয় পিকনিকের জায়গা অথবা বা পিকনিকের খাবারের তালিকা বেছে নিতে পারে, কিন্তু সে দুটোই করতে পারবে না। এটি তার নিজের পছন্দকেও অগ্রাধিকার দিতে সহায়তা করবে।

১০. উত্সাহ দিতে ভুলবেন না

যখন আপনার শিশু তার প্রতিশ্রুতিগুলি যথাযথভাবে পালন করে এবং সমস্ত কিছু নিজেই করে, তখন সে আপনাকে কতটা গর্বিত করে তা বলতে দ্বিধা করবেন না। আপনার সন্তানের ব্যক্তিত্বকে সঠিক উপায়ে রূপ দেওয়ার ক্ষেত্রে ইতিবাচক প্রতিক্রিয়া অপরিহার্য এবং বাবা–মায়ের থেকে পাওয়া বৈধতা এক্ষেত্রে অনেক বেশি এগিয়ে যায়।

একটি ছোট বাচ্চাকে স্বাধীন করে তোলা এবং বাচ্চাদের নিজস্ব কিছু ক্রিয়াকলাপ শেখানোর মধ্যে বেশ পার্থক্য রয়েছে। তবে একবার আপনার সন্তানের স্কুলের পরিবেশের প্রতি অভ্যস্ত হওয়া শুরু করার পরে, আপনি তাকে আস্তে আস্তে সাধারণ ক্রিয়াকলাপগুলি নিজে করতে বলার জন্য শুরু করতে পারেন। এগুলি তার মধ্যে আস্তে আস্তে স্বাধীনতার বীজ বপন করতে পারে।