সামান্য বরফ দিয়ে যাদুর মতো পরিষ্কার করুন তেল চিটচিটে রান্নাঘর

ঘরের তুলনায় আমাদের বেশি সময় ব্যয় হয় রান্নাঘর পরিষ্কার করতেই। কারণ নিয়মিত পরিষ্কার না করার ফলে ধোঁয়া, তরকারির ঝোল, মশলা, তেল ছড়িয়ে পড়ে রান্নাঘরের টাইলস, সিঙ্ক ও চুলার আশেপাশে। এর ফলে রান্নাঘরে দাগ ও তেল চিটচিটে ভাব দেখা দেয়। যা পরিষ্কার করা খুবই কষ্টকর হয়ে পড়ে।

এই সমস্যা থেকে খুব সহজেই আপনি মুক্তি পেতে পারেন। এর জন্য আপনার জানা থাকা জরুরি কিছু সহজ ও ঘরোয়া উপায়। চলুন তবে জেনে নেয়া যাক তেল চিটচিটে রান্নাঘর পরিষ্কার করার কিছু সহজ কৌশল-

লিকুইড সোপ
সামান্য লিকুইড সোপের সঙ্গে গরম পানি মিশিয়ে নিন। এবার স্পঞ্জ দিয়ে ঘষে ঘষে পরিষ্কার করুন রান্নাঘরের তেলতেলে জায়গা।

ব্লিচ
ব্লিচের সঙ্গে পানি মিশিয়ে তা দিয়ে টাইলস ঘষুন। ব্লিচ ব্যবহার করার সময় গ্লাভস অবশ্যই পরবেন। এর পরে শুকনো কাপড় দিয়ে টাইলস মুছে নিন।

বরফ
রান্নাঘরের সিঙ্ক বা অন্য কোনো অংশ থেকে যদি আঁশটে গন্ধ বেরোয় তাহলে সেই জায়গায় লেবুর রস আর বরফ দিয়ে ঘষে নিন। এছাড়াও ভিনেগার জমিয়ে বরফ তৈরি করেও ব্যবহার করতে পারেন।

ভিনেগার
দুই কাপ ভিনেগার এবং দুই কাপ পানি ভালো করে মিশিয়ে নিন। এবার এটি একটি স্প্রে বোতলে ভরে তা রান্নাঘরের টাইলসে ছিটিয়ে দিন। নরম কাপড়ের সাহায্যে ঘর পরিষ্কার করে ফেলুন।

বেকিং সোডা
বেকিং সোডার সঙ্গে পানি মিশিয়ে একটি ঘন পেস্ট তৈরি করে নিন। এবার এটি দাগযুক্ত জায়গায় লাগিয়ে দশ থেকে পনেরো মিনিট রেখে দিন। ভেজা কাপড় দিয়েও এটি মুছতে পারেন। এছাড়া টুথ ব্রাশ দিয়েও ঘষে পরিষ্কার করতে পারেন।