নিয়মিত ব্যাবহারে প্রেসার কুকারের রাবার ব্যান্ড ঢিলে হয়ে গেলে আবারো টাইট করার উপায় শিখে নিন

সময় বাঁচিয়ে ঝটপট রান্না সারতে অনেক গৃহিণী এবং চাকরিজীবী নারীরা প্রেসার কুকার ব্যবহার করেন। এতে অল্প সময়ে অধিক রান্না সেরে ফেলা সম্ভব। প্রেসার কুকার রান্না দ্রুত শেষ করতে সাহায্য করলেও, এর অধিক ব্যবহারে কয়েকমাস পরেই দেখা যায় এর ঢাকনায় থাকা রাবার ব্যান্ড ঢিলে হয়ে যায়।

এই পরিস্থিতিতে তখন ব্যান্ড বদলে নেয়াই হয় একমাত্র ভরসা। কিন্তু কাজ চালানোর জন্য সাময়িকভাবে কিছু টিপস ফলো করে আবারো টাইট করে ফেলতে পারেন প্রেসার কুকারের রাবার ব্যান্ড। চলুন জেনে নেয়া কীভাবে-

>> কখনো কখনো প্রেসার কুকারের রাবার ব্যান্ড এতটাই ঢিলে হয়ে যায় যে সেটা আপনা-আপনি প্রেসার কুকারের গা থেকে খুলে যায়। এই অবস্থায় প্রথমেই সেটিকে ফেলে না দিয়ে কিছুক্ষণের জন্য ডিপ ফ্রিজে রেখে দিন। ১০ থেকে ১৫ মিনিট পর বের করে দেখবেন অনেকটাই টাইট হয়ে গেছে।

>> যদি কুকারের ঢাকনার রাবার ব্যান্ড আলগা হয়ে যায়, তবে প্রেসার কুকার গ্যাস থেকে নামানোর পরেই ঢাকনা খুলে রাবার ব্যান্ড আলাদা করে তা ঠাণ্ডা পানিতে দিয়ে দিন। এর ফলে ব্যান্ডটি কিছুটা টাইট হয়ে যাবে ও প্রেসার কুকারের মধ্যে ভাপ তৈরি করতে পারবে।

>> ময়দা মাখিয়ে নিন। এবার তা কুকারের ঢাকনার চারপাশে লাগিয়ে রাখুন এবং বন্ধ করে দিন। মনে রাখবেন এটি করার সময়, ভাপ তৈরি হওয়ার আগ পর্যন্ত আপনাকে কুকারের ঢাকনাটি ধরে রাখতে হবে। যদিও এই প্রতিকারটি অস্থায়ী, তবে সাময়িকভাবে কাজ চলে যাবে।