হঠাৎ পায়ে টান ধরেছে? জেনে নিন কলা দিয়ে যেভাবে করবেন সমস্যার সমাধান

শরীরচর্চার সময়ে হঠাৎ আর পা নাড়াতে পারছেন না। পা টান টান করতে গেলেও ব্যথা লাগছে। কী করবেন বুঝতেই পারছেন না। এমন অনেকেরই হয়। একই ধরনের সমস্যা হয় ঋতুস্রাবের সময়েও। পেট-কোমরের পেশিতে হঠাৎ টান ধরে যায়। তার পর আর তা ছাড়তে চায় না।

এমন সমস্যার ক্ষেত্রে বারবার জল খাওয়ার পরামর্শ দেন বহু চিকিৎসক। বলে থাকেন, শরীর পর্যাপ্ত পরিমাণ জল না পেলে পেশিতে টান ধরতে পারে। এ ছাড়াও অনেক সময়ে পেশির উপর অতিরিক্ত চাপ বা রক্ত চলাচলে সমস্যার জেরেও এমন অসুবিধা হয়ে থাকে।

কারও কারও ক্ষেত্রে এই ধরনের টান ধরার সমস্যা নিয়মিত হয়। বিশেষ করে ঋতুস্রাবের সময়ে অনেকেরই হয়ে থাকে। সে ক্ষেত্রে হঠাৎ এক দিন অতিরিক্ত জল খেলে যে সমাধান হবে না, তা কারও অজানা নয়। দৈনন্দিন জীবনযাত্রায় কিছু বদল আনার কথা বলে থাকেন অনেকে। আর এক দল চিকিৎসক বলে থাকেন কয়েক ধরনের ফল খেতে।

এমন সমস্যা কমাতে কোন ফল খাবেন?

কলা এ ক্ষেত্রে খুবই কার্যকর। যে কোনও সময়ে হঠাৎ ব্যথা শুরু হলে কলা খেয়ে নেওয়া যেতে পারে। কিছু ক্ষণেই ফল পাওয়া যাবে। চিকিৎসকদের বক্তব্য, কলায় পটাশিয়ামের মাত্রা বেশি থাকায় এমন সময়ে উপকার হয়। চিকিৎসকদের আরও পরামর্শ, নিয়মিত কলা খেলে এই সমস্যা অনেক কমিয়ে আনা যায়।

তবে কলাই একমাত্র সমাধান নয়। যে সব ফলে পটাশিয়াম বেশি, তা-ই খাওয়া যায় এ ক্ষেত্রে। যেমন ঋতুস্রাবের সময়ে নিয়মিত কোমরে যন্ত্রণা হলে মাঝেমাঝেই ডাবের জল খাওয়ার অভ্যাস করতে পারেন। তাতেও ধীরে ধীরে এমন টান ধরার সমস্যা কমবে। পাশাপাশি, তরমুজ এবং অ্যাভোকেডোও এ ক্ষেত্রে বেশ উপকারী।